• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

ওয়াগনার যোদ্ধাদের ফেরার পথে মাইন পুঁতে রেখেছে রুশ বাহিনী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৩, ২০২৩, ০২:৩৯ পিএম
ওয়াগনার যোদ্ধাদের ফেরার পথে মাইন পুঁতে রেখেছে রুশ বাহিনী

রাশিয়ার সশস্ত্র বাহিনীর নেতৃত্বের সঙ্গে কয়েক মাস ধরে বাকযুদ্ধ অব্যাহত চলছে রাশিয়ার ভাড়াটে বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের। এবার তিনি দাবি করেছেন, তার যোদ্ধাদের ক্ষতি করতে বাখমুত শহর থেকে ফেরার পথে রুশ সেনারা বিস্ফোরক পুঁতে রাখছে। শুক্রবার তিনি এমন অভিযোগ করেছেন।

শনিবার (৩ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ওয়াগনারের যোদ্ধারা কয়েক মাস রক্তক্ষয়ী লড়াই এবং বিপুল ক্ষয়ক্ষতির পর পূর্ব ইউক্রেনীয় শহর বাখমুত থেকে ফিরে গেছেন। ধ্বংস হয়ে যাওয়া শহরটি রাশিয়ার সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে।

টেলিগ্রামে প্রিগোজিন লিখেছেন, আমার যোদ্ধারা বাখমুত থেকে ফেরার পথে এমন এক ডজন অবস্থান খুঁজে পেয়েছে যেখানে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা শত শত অ্যান্টি-ট্যাঙ্ক মাইনসহ বিভিন্ন বিস্ফোরক স্থাপন করে রেখেছে।

কেন মাইন এবং বিস্ফোরক স্থাপন করা হয়েছিল জানতে চাইলে তিনি জানিয়েছেন এটি তাদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ।

প্রিগোজিন বলেন, শত্রুদের (ইউক্রেনীয়দের) নিবৃত্ত করতে এগুলোর প্রয়োজন ছিল না। কারণ এলাকাটি অনেক পিছনের দিকের। তাই আমরা ধরে নিতে পারি বিস্ফোরকগুলো আমাদের জন্যই রাখা হয়েছে।

যদিও তার এমন মন্তব্যের প্রেক্ষিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে প্রতিক্রিয়া জানায়নি।

এর আগে প্রিগোজিন কয়েক মাস ধরে অভিযোগ করেছিলেন, বাখমুতে আক্রমণের জন্য তার লোকদের রাশিয়ার শীর্ষস্থানীয়রা পর্যাপ্ত গোলাবারুদ দিচ্ছে না। তার যোদ্ধাদের সঙ্গে বৈষম্য করা হচ্ছে।

Link copied!