• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

সোভিয়েত যুগের পর প্রথম চাঁদে যান পাঠাল রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১১, ২০২৩, ০১:১১ পিএম
সোভিয়েত যুগের পর প্রথম চাঁদে যান পাঠাল রাশিয়া
ছবি : সংগৃহীত

সোভিয়েত যুগের পর প্রথমবারের মতো চাঁদে মহাকাশযান পাঠিয়েছে রাশিয়া। স্থানীয় সময় শুক্রবার (১১ আগস্ট) রাত ২টা ১০ মিনিটে লুনা-২৫ নামের মহাকাশযান চাঁদে পাঠিয়েছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস।

এর আগে ১৯৭৬ সালে রাশিয়া সর্বশেষ চাঁদে অভিযান পরিচালনা করেছিল। তখন অবশ্য কমিউনিস্ট রাষ্ট্র সোভিয়েত ইউনিয়নের অন্তর্গত ছিল রাশিয়া।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, অভিযানে ব্যবহৃত ৪ পায়ের ল্যান্ডারটির ওজন প্রায় ৮০০ কেজি। সবকিছু ঠিক থাকলে ৫ দিনের মধ্যে এটি চাঁদের কক্ষপথে পৌঁছাবে। এরপর এটি ৩ থেকে ৭ দিন চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার জন্য যথাযথ জায়গা অনুসন্ধান করবে।

রসকসমসের জ্যেষ্ঠ কর্মকর্তা আলেকজান্দার ব্লখিন সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেন, “ইতিহাসে প্রথমবারের মতো চাঁদের দক্ষিণ মেরুতে মহাকাশযান অবতরণ করবে। এখন পর্যন্ত সব অবতরণ হয়েছে চাঁদের নিরক্ষীয় অঞ্চলে।”  

২৩ আগস্ট নাগাদ রাশিয়ার এই মহাকাশযান চাঁদের পৃষ্ঠে অবতরণ করতে পারে বলে আশা করছে রুশ মহাকাশ সংস্থা। প্রায় একই সময়ে ভারতীয় মহাকাশযান চন্দ্রযান-৩ চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে। এটি উৎক্ষেপণ করা হয়েছিল ১৪ জুলাই।

রসকসমসের পক্ষ থেকে বলা হয়, চাঁদে মহাকাশযানটি এক বছর অবস্থান করবে। এটি মাটি পরীক্ষা থেকে শুরু করে দীর্ঘ সময় বৈজ্ঞানিক গবেষণা পরিচালনা করবে।

প্রায় ৫০ বছর পর উৎক্ষেপণের ব্যাপার ছাড়াও রাশিয়ার এই চন্দ্র অভিযানটি রাজনৈতিকভাবেও গুরুত্বপূর্ণ। আগে দেশটি মহাকাশ অভিযানের ক্ষেত্রে পশ্চিমা সংস্থার সহায়তা গ্রহণের সুযোগ ছিল। গত বছর রাশিয়া ইউক্রেন আক্রমণের পর পশ্চিমা নিষেধাজ্ঞার মুখোমুখি হয়। যার ফলে পশ্চিমা প্রযুক্তির ওপর প্রবেশাধিকার কঠিন হয়ে পড়ে। এবারের অভিযানে দেশটি নিজেদের তৈরি যন্ত্রপাতি ব্যবহার করেছে। এর মাধ্যমে দেশটি দেখাতে পারছে যে তারা নিজেদের তৈরি যন্ত্রপাতি দিয়ে আন্তর্জাতিক পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করতে পারছে।

Link copied!