• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

যুক্তরাষ্ট্র বাংলাদেশে ‘আরব বসন্ত’ ঘটাতে পারে বলে আশঙ্কা রাশিয়ার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩, ১২:৩২ পিএম
যুক্তরাষ্ট্র বাংলাদেশে ‘আরব বসন্ত’ ঘটাতে পারে বলে আশঙ্কা রাশিয়ার
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। ছবি: সংগৃহীত

নির্বাচনের পর মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে আরব বসন্ত ঘটানোর অপচেষ্টা করতে পারে বলে আশঙ্কা করছে রাশিয়া। শুক্রবার (১৫ ডিসেম্বর) এক বিবৃতিতে ওয়াশিংটন আগামী কয়েক সপ্তাহে নিষেধাজ্ঞাসহ বিভিন্ন কৌশলে বাংলাদেশের ওপর চাপ প্রয়োগ করতে পারে বলে জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করছে বলেও অভিযোগ করে রাশিয়া। এর মধ্যে গত ২৩ নভেম্বর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা গুরুতর একটি অভিযোগ এনে বলেন, বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল করতে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস অক্টোবর মাসে বিরোধী রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন।

বাংলাদেশের বিভিন্ন এলাকায় সরকার বিরোধী বিক্ষোভ, সড়কে যান চলাচল বন্ধ ও বিভিন্ন সহিংসতার ঘটনাকে উল্লেখ করে মারিয়া বলেন, “আমরা এসব ঘটনার সঙ্গে ঢাকায় পশ্চিমাদের একটি কূটনৈতিক মিশনের সন্দেহজনক কার্যকলাপের সংযোগ দেখতে পাচ্ছি। বিশেষ করে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বিরোধীদের সঙ্গে বৈঠক, যা গত ২২ শে নভেম্বরের ব্রিফিংয়ে আমরা বলেছি।”

যদিও ওয়াশিংটন মস্কোর এ অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ৭ জানুয়ারি নির্বাচনের পর বাংলাদেশে আরব বসন্তের মতো পরিস্থিতি হওয়ার ঝুঁকি রয়েছে।

মস্কোর আশঙ্কা আগামী কয়েক সপ্তাহে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে নিষেধাজ্ঞাসহ আরও কয়েকটি চাপ প্রয়োগের অস্ত্র ব্যবহার করতে পারে ওয়াশিংটন। বাইডেন প্রশাসন বাংলাদেশের প্রধান শিল্প প্রতিষ্ঠানগুলোকে টার্গেট করতে পারে। সেইসঙ্গে তারা অনেক কর্মকর্তাকে গণতান্ত্রিক প্রক্রিয়ায় বাঁধা প্রদানের দায়ে অভিযুক্ত করতে পারে। যৌক্তিক প্রমাণ ছাড়াই যুক্তরাষ্ট্র এসব অভিযোগ আনতে পারে বলেও মন্তব্য করেন মারিয়া।
 

Link copied!