• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

বেলগোরোদে ইউক্রেনের হামলা প্রতিহতের দাবি রাশিয়ার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২, ২০২৩, ১২:৪৯ পিএম
বেলগোরোদে ইউক্রেনের হামলা প্রতিহতের দাবি রাশিয়ার

ইউক্রেন সীমান্তঘেরা বেলগোরোদ অঞ্চলে তিনটি আন্তঃসীমান্ত হামলা প্রতিহত করার দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। মে মাস থেকে বেশ কয়েকদফা হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে এ অঞ্চল। হামলাচেষ্টার জন্য ইউক্রেনকে দায়ী করেছে মস্কো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, হামলায় অন্তত ৭০ জন ‘জঙ্গি’, পাঁচটি ট্যাঙ্ক, চারটি সাঁজোয়া যান, সাতটি পিক-আপ ট্রাক এবং একটি কামাজ ট্রাক অংশ নিয়েছিল। হামলা প্রতিহত করতে বিমানবাহিনী কামান ব্যবহার করেছে। এই পাল্টা হামলায় ৫০ জনেরও বেশি ইউক্রেনীয় যোদ্ধা নিহত হয়েছে।

ইউক্রেন অবশ্য এই হামলায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে। তারা বলেছে, রাশিয়ান স্বেচ্ছাসেবক যোদ্ধারা এই হামলায় জড়িত। ইউক্রেনকে সমর্থনকারী জাতিগত রাশিয়ানদের একটি অতি-ডান আধাসামরিক গোষ্ঠী রাশিয়ার অভ্যন্তরে যুদ্ধ করছে বলে দাবি করেছে রাশিয়ান স্বেচ্ছাসেবক কর্পস (আরভিসি)।

রাশিয়া বলেছে, গত বছর মস্কো ইউক্রেনে আক্রমণ শুরুর পর তাদের ভূখণ্ডে প্রবেশ করে সবচেয়ে সাহসী আক্রমণের ঘটনা এটি। যদিও তারা সীমান্তে অনুপ্রবেশকারী সশস্ত্র গোষ্ঠীগুলোকে প্রতিহত করতে যুদ্ধ বিমান এবং আর্টিলারি মোতায়েন করেছে।

Link copied!