• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

বিশ্বের সবচেয়ে বিশুদ্ধ বায়ুর শহর রিয়াদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩, ০৩:৪১ পিএম
বিশ্বের সবচেয়ে বিশুদ্ধ বায়ুর শহর রিয়াদ
সৌদি আরবের রাজধানী রিয়াদ

বিশ্বের সবচেয়ে বিশুদ্ধ বায়ুর শহরের শীর্ষে উঠে এসেছে সৌদি আরবের রাজধানী রিয়াদ। শুক্রবার (২৯ ডিসেম্বর) বেলা সাড়ে ৩টায় শহরটির আইকিউ এয়ার স্কোর ছিল শূন্য।

বিশুদ্ধ বায়ুর শহরের তালিকায় এরপরেই আছে যুক্তরাষ্ট্রে শিকাগো শহর। শহরটির স্কোর ১। ৬ স্কোর নিয়ে তালিকার তিন নম্বরে আছে কানাডার ভ্যানকুবার শহর।

চারে আছে যুক্তরাষ্ট্রের আরেক শহর মিনেপোলিস। শহরটির স্কোর ৭। পাঁচ, ছয় ও সাতে আছে যথাক্রমে অস্ট্রেলিয়ার ৩ শহর কেনবেরা (৯), সিডনি (১১) ও মেলবোর্ন (১২)।

তালিকার আটে যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ড (১২) ও নয়ে নরওয়েরের অসলো (১৪)। ১৫ স্কোর নিয়ে বিশুদ্ধ শহরের তালিকার দশে আছে যুক্তরাষ্ট্রের ডেনভার শহর।

এদিকে শুক্রবার সকালে বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান ছিল তৃতীয়। আইকিউ এয়ারের স্কোর ২৬১ নিয়ে বাংলাদেশের রাজধানীর বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’ হয়ে পড়ে।

একই সময়ে ২৯৮ স্কোর নিয়ে শীর্ষে ছিল পাকিস্তানের করাচি। দ্বিতীয়তে ভারতের দিল্লি, স্কোর ২৬৯। আর ২৪৮ স্কোর নিয়ে তালিকায় চতুর্থ স্থানে চীনের উহান।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক আইকিউ এয়ার সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়।

৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়। ঢাকায় গত জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারির মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!