• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১২ শাওয়াল ১৪৪৫

কিমকে বিলাসবহুল গাড়ি উপহার দিলেন পুতিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৪, ১২:১৫ পিএম
কিমকে বিলাসবহুল গাড়ি উপহার দিলেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে একটি বিলাসবহুল গাড়ি উপহার দিয়েছেন। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) সোমবার (১৯ ফেব্রুয়ারি) এ খবর দিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা রাশিয়া গাড়িটির নির্মাতা ও মডেল প্রকাশ করা হয়নি। কেসিএনএ জানিয়েছে, এটি কিমের বোন কিম ইয়ো জংসহ শীর্ষ সহকারীদের কাছে ১৮ ফেব্রুয়ারি হস্তান্তর করা হয়েছে। উত্তর কোরীয় নেতার ব্যক্তিগত ব্যবহারের জন্য এটি দিয়েছেন পুতিন।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, কিম ইয়ো জং রুশ পক্ষের কাছে পুতিনের প্রতি কিমের ধন্যবাদ বার্তা পৌঁছে দিয়েছেন। কিম ইয়ো বলেছেন, এটি দুই নেতার বিশেষ ব্যক্তিগত সম্পর্কের স্পষ্ট প্রকাশ।

কিমকে পুতিনের এই উপহার জাতিসংঘের নিষেধাজ্ঞার লঙ্ঘন হতে পারে। উত্তর কোরিয়াকে কোনো ধরনের পরিবহন যান সরবরাহ নিষিদ্ধ করা হয়েছে জাতিসংঘের নিষেধাজ্ঞায়।

ধারণা করা হয়, বিলাসবহুল কয়েকটি গাড়ি কিমের সংগ্রহে রয়েছে। গত বছর সেপ্টেম্বরে পুতিনের প্রেসিডেন্সিয়াল গাড়ি অরাস সেনাট লিমুজিনের প্রশংসা করেছিলেন তিনি। পরে পুতিন তাকে গাড়ির পেছনের সিটে বসার আমন্ত্রণ জানিয়েছিলেন।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ বলছে, ১৮ ফেব্রুয়ারি রাশিয়ার তৈরি গাড়িটি কিমের ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। 
তবে গাড়িটি কেমন বা গাড়িটি কীভাবে রাশিয়া থেকে আনা হয়েছে, সে ব্যাপারে ওই প্রতিবেদনে বিস্তারিত কিছু জানানো হয়নি। গাড়ি নিয়ে কিমের অনেক কৌতূহল রয়েছে।

Link copied!