• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

ফিলিস্তিনে যুদ্ধ বন্ধে ইসরায়েলে বিক্ষোভ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২৩, ১২:৪০ পিএম
ফিলিস্তিনে যুদ্ধ বন্ধে ইসরায়েলে বিক্ষোভ
ফিলিস্তিনে যুদ্ধ বন্ধ করতে তেল আবিবে বিক্ষোভ করছেন ইসরায়েলি জনগণ। ছবি-এক্স থেকে।

গাজায় নির্বিচার বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। মৃত্যুর মিছিলে-মিছিলে নরকে পরিণত হয়েছে গাজা উপত্যকা। মৃতের সংখ্যা আট হাজার ছাড়িয়েছে। এই অবস্থায় গাজায় চলমান হত্যাযজ্ঞ বন্ধে খোদ ইসরায়েলেও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভকারীরা প্ল্যাকার্ড হাতে যুদ্ধ বন্ধের আহ্বান জানান।

গত ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে গাজায় শুরু হওয়া যুদ্ধ যেন দীর্ঘ হতে যাচ্ছে।

বর্তমানে হামাসের হেফাজতে দুই শতাধিক ইসরায়েলি নাগরিক বন্দী রয়েছে। বিক্ষোভকারীরা হামাসের হাত থেকে বন্দীদের ফিরিয়ে আনার জন্য ‘বন্দী চুক্তি’ নিয়ে আলোচনার জন্যও সরকারের প্রতি আহ্বান জানান।

এদিকে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধের দাবিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির ব্যস্ততম গ্র্যান্ড সেন্ট্রাল টার্মিনালেও জড়ো হয়েছিল শত শত মানুষ। শহরের চলাচলের গুরুত্বপূর্ণ হাব হিসেবে পরিচিত স্থানটিতে গত শুক্রবার কালো টি-শার্ট পরে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ করেন তারা।

চলমান ওই র‍্যালির কারণে ম্যানহাটনে অবস্থিত গুরুত্বপূর্ণ ট্রেন টার্মিনালটি সাময়িকভাবে বন্ধ হয়ে গিয়েছিল। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খেয়েছিল নিউইয়র্ক পুলিশ। সেখানে অন্তত ২০০ বিক্ষোভকারীকে আটক করে দেশটির পুলিশ।

ইহুদি মার্কিন নাগরিকসহ বিক্ষোভকারীদের টি-শার্টে ‘এখনই যুদ্ধবিরতি চাই’, ‘আমাদের নামে (যুদ্ধ) নয়’ ইত্যাদি লেখা দেখতে পাওয়া যায়। এ ছাড়া ফিলিস্তিনিদের স্বাধীনতার পক্ষে ও গাজায় বোমাবর্ষণ বন্ধ করার আহ্বান জানিয়ে করা ব্যানারও দেখা যায়।

সেখানে বিক্ষোভকারীরা স্লোগান দিতে থাকে যে ‘আর অস্ত্র নয়। আর যুদ্ধ নয়। আমরা লড়াই করছি যুদ্ধবিরতির জন্য।’

ফিলিস্তিনের পক্ষে ও যুদ্ধ বন্ধের ব্যানারগুলো টার্মিনালের সিঁড়ি থেকে শুরু করে প্রস্থান বোর্ডজুড়ে টানানো হয়েছে। তার মধ্যে একটি ব্যানারে লেখা, ‘মৃতদের জন্য শোক এবং জীবিতদের জন্য নরকের মত যুদ্ধ।’

এদিকে ইসরায়েলি সশস্ত্র বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি জানিয়েছেন, ইসরায়েলি স্থলবাহিনী গত শুক্রবার রাত থেকে গাজায় অভিযান আরও বাড়াচ্ছে। সূত্র: আল-জাজিরা

Link copied!