• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

ফিলিস্তিন এবার আনুষ্ঠানিক স্বীকৃতি পেল স্পেনের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৮, ২০২৪, ০৩:০৫ পিএম
ফিলিস্তিন এবার আনুষ্ঠানিক স্বীকৃতি পেল স্পেনের
ফিলিস্তিনকে স্বীকৃতি দিল স্পেন। ছবি: সংগৃহীত

ঘোষণা আগেই দেওয়া ছিল। এবার আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে রাষ্ট্রের মর্যাদা দিল স্পেন। একই সঙ্গে ফিলিস্তিনি ভূখণ্ডের অংশ হিসেবে গাজা এবং পশ্চিম তীরকে অন্তর্ভুক্ত করে পূর্ব জেরুজালেমকে রাজধানীর স্বীকৃতি দিয়েছেও মাদ্রিদ।

টেলিভিশনে দেওয়া বক্তব্যে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেছেন, “এটি একটি ঐতিহাসিক সিদ্ধান্ত যার একটাই উদ্দেশ্য: ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি প্রতিষ্ঠা।”

স্পেনের প্রধানমন্ত্রী আরও বলেছেন, “১৯৬৭ সালের পর ফিলিস্তিনি সীমান্তে কোনো পরিবর্তনকে স্বীকৃতি দেবে না স্পেন। যদি সব পক্ষ একমত হয়, তবেই আসতে পারে এ ধরনের কোনো রূপান্তরের অনুমোদন।”

মঙ্গলবার (২৮ মে) স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের বরাত দিয়ে এ বিষয়ে সংবাদ প্রকাশ করেছে টাইমস অব ইসরায়েল।

এদিকে, স্পেনের আনুষ্ঠানিক স্বীকৃতির প্রতিক্রিয়ায় ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল ক্যাটজ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে লিখেছেন, “খামেনি, সিনওয়ার ও (স্পেনের) উপ-প্রধানমন্ত্রী ইয়োলান্দা দিয়াজ ইসরায়েলের ধ্বংস চেয়েছেন। নদী থেকে সমুদ্র পর্যন্ত একটি ইসলাম-ভিত্তিক ফিলিস্তিনি জঙ্গি রাষ্ট্র গঠনের আহ্বান জানিয়েছেন।”

ক্যাটজ অভিযোগ করেন, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বিশ্বব্যাপী ইহুদি ধর্মাবলম্বীদের নির্মূলের আহ্বানে সহযোগীর ভূমিকা পালন করছেন। ক্যাটজ বলেন, “আপনি যখন আপনার সহকারীকে বরখাস্ত করছেন না এবং ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দিচ্ছেন—তখন হ্যাঁ, আপনি ইহুদিদের বিরুদ্ধে গণহত্যা ও যুদ্ধাপরাধকে উসকে দিচ্ছেন।”

Link copied!