• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

চরম আর্থিক সংকটে পাকিস্তান, লিজ দিল করাচি বন্দর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২২, ২০২৩, ০৫:১৯ পিএম
চরম আর্থিক সংকটে পাকিস্তান, লিজ দিল করাচি বন্দর

চরম অর্থনৈতিক সংকটে ভুগছে পাকিস্তান। বৈদেশিক মুদ্রার রিজার্ভও তলানিতে। কাঁচামালের অভাবে বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে না। ফলে রাত ৮টার মধ্যে দোকানপাট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। বন্ধু চীনও খুব একটা সাহায্য করতে পারছে না দেশটিকে।

এমনই এক পরিস্থিতিতে পাকিস্তানের অন্যতম প্রধান সমুদ্রবন্দরের টার্মিনালগুলো সংযুক্ত আরব আমিরাতের কাছে হস্তান্তরের চিন্তা করেছে শাহবাজ শরিফ সরকার। এরকম বেশ কিছু উপায়ে অর্থ সংগ্রহ করে বিশ্বব্যাংকের ঋণ মেটানোর পরিকল্পনা করেছে দেশটি।

বৃহস্পতিবার (২২ জুন) টোকিওভিত্তিক সংবাদমাধ্যম নিক্কেই এশিয়া এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। দেশটির অর্থমন্ত্রী সম্প্রতি করাচি বন্দর হস্তান্তরের জন্য জরুরি কমিটি গঠনের কথা ঘোষণা করেছেন। এর আগে পাকিস্তান ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে হওয়া আন্তঃসরকার চুক্তি নিয়ে পাকিস্তানের মন্ত্রীপরিষদ বেশ কয়েকটি বৈঠক করেছে।

তবে এসব বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। এমনকি, এটাও জানা যায়নি যে, পাকিস্তান সরকার আরব আমিরাতের কাছে করাচি বন্দর পরিচালনার দায়িত্ব দিতে চায় নাকি বন্দরটি মধ্যপ্রাচ্যের ধনী দেশটির কাছে বিক্রি করতে চায়।

আরব সাগরের উত্তর উপকূলে ও ওমান উপসাগরের পূর্ব উপকূলে করাচি বন্দর পাকিস্তানের প্রধান সমুদ্রবন্দর। এর মাধ্যমে দেশটির ৬০ শতাংশ পণ্য আমদানি-রপ্তানি হয়। ধারণা করা হচ্ছে, আন্তঃসরকার চুক্তির মাধ্যমে আমিরাত দক্ষিণ এশিয়ার দেশটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে।

Link copied!