• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

সেনেগালে বিরোধী নেতার জেল, পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত ৯


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২, ২০২৩, ১২:১৪ পিএম
সেনেগালে বিরোধী নেতার জেল, পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত ৯

সেনেগালে বিরোধী নেতা ওসমানে সোনকোকে দুই বছরের কারাদণ্ডের আদেশ দেওয়ায় দাঙ্গা পুলিশের সঙ্গে তার সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৯ জন নিহত হয়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সোনকোর বিরুদ্ধে ধর্ষণ ও যুবকদের ভুল পথে চালিত করার অভিযোগ ছিল। দ্বিতীয় অভিযোগে জেল হয়েছে তার।

শুক্রবার (২ জুন) সংবাদমাধ্যম আল-জাজিরা ও ডয়েচে ভেলে পৃথক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, বৃহস্পতিবারের রায় ঘোষণার পর পরেই সংঘর্ষ শুরু হয়। সেই বিক্ষোভে গুলি চালায় নিরাপত্তা বাহিনী। এ রায়ের ফলে আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে সোনকো প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন কি-না সেটি নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

বিক্ষোভকারীরা রাজধানী ডাকারে বিভিন্ন যানবাহনে আগুন ধরিয়ে প্রতিবাদ জানায়। জিগুইঞ্চর শহরসহ বেশ কয়েকটি শহরে বিশৃঙ্খলার খবর পাওয়া গেছে। শুক্রবার জাতীয় টেলিভিশনে স্বরাষ্ট্রমন্ত্রী আন্তোইন ডিওম বলেছেন, আমরা দুঃখের সঙ্গে লক্ষ করেছি, সহিংসতার কারণে সরকারি ও বেসরকারি সম্পদ ধ্বংস করা হয়েছে এবং দুর্ভাগ্যবশত নয়জনের মৃত্যু হয়েছে।

সোনকো ছিলেন সাবেক প্রেসিডেন্ট প্রার্থী। তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হয়নি। কিন্তু যুবকদের ভুল পথে চালিত করার অভিযোগে তার দুই বছরের জেল হয়েছে। সোনকো যুবকদের মধ্যে খুবই জনপ্রিয়। 

সোনকো অভিযোগ করেছিলেন, তিনি যাতে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে না পারেন, সেজন্য ধর্ষণের অভিযোগ আনা হয়েছে। তিনি বিচারপ্রক্রিয়া বয়কট করেছিলেন। কিন্তু রায় বের হওয়ার আগে তাকে জোর করে ডাকারে নিয়ে যাওয়া হয়।

এদিকে আদালতের রায়ের পরই সেনেগালের রাস্তায় বিক্ষোভ শুরু হয়। দাঙ্গাবিরোধী পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়া হয়। সোনকোর দল পিএএসটিইএফ অভিযোগ করে, এই রায় রাজনৈতিক প্রতিহিংসা ছাড়া আর কিছুই নয়।

গতবার প্রেসিডেন্ট নির্বাচনে সোনকো তৃতীয় হয়েছিলেন। সেনেগালের নিয়ম হলো, কোনো রাজনীতিক যদি গুরুতর অপরাধে শাস্তি পান, তাহলে তিনি আর প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন না।

Link copied!