• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নারী বিচারক নুসরাত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৬, ২০২৩, ১২:২৫ পিএম
যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নারী বিচারক নুসরাত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের একটি ফেডারেল জেলা আদালতে প্রথম মুসলিম নারী বিচারক হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত জাহান চৌধুরী।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। বৃহস্পতিবার (১৫ জুন) যুক্তরাষ্ট্রের আইনসভার উচ্চকক্ষ সিনেটে ভোটের মাধ্যমে নুসরাতের নিয়োগের বিষয়টি ৫০-৪৯ ভোটে নিশ্চিত হয়। তিনি যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক আদালতের নিউইয়র্ক ইস্টার্ন ডিস্ট্রিকের ফেডারেল বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন।

বর্তমানে নুসরাত নাগরিক অধিকার সমর্থনকারী দল আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের (এসিএলইউ) ইলিনয় অঙ্গরাজ্য শাখার আইন পরিচালক। এর মাধ্যমে তিনি হলেন প্রথম বাংলাদেশি-আমেরিকান ফেডারেল বিচারক।

হোয়াইট হাউস নুসরাতকে নিয়ে দেওয়া এক বিবৃতিতে জানায়, তিনি এমন একজন মনোনীত ব্যক্তি, যিনি প্রথম বাংলাদেশি-আমেরিকান, প্রথম মুসলিম-আমেরিকান নারী এবং একমাত্র দ্বিতীয় মুসলিম-আমেরিকান ব্যক্তি, যিনি ফেডারেল বিচারকের দায়িত্ব পালন করবেন।

নুসরাত তার কর্মজীবনের বেশির ভাগ সময় এসিএলইউর সঙ্গে কাটিয়েছেন। সেখানে তিনি বর্ণবৈষম্যের বিচার এবং জাতীয় নিরাপত্তার বিষয়ে কাজ করেছেন। তিনি ২০১৮ থেকে ২০২০ পর্যন্ত সংস্থার বর্ণবৈষম্যের বিচার কর্মসূচির উপপরিচালক ছিলেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাকে ২০২২ সালের জানুয়ারিতে ফেডারেল বেঞ্চে মনোনীত করেছিলেন।

নুসরাতের নিয়োগটি যুক্তরাষ্ট্রের বিচারিক ব্যবস্থায় একটি মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। অনেকের মতে দেশটির বিচারিক ব্যবস্থায় মুসলিম সম্প্রদায় বৈষম্য ও নাগরিক স্বাধীনতার ক্ষেত্রে নির্যাতনের শিকার হন। এদিকে নুসরাত ফেডারেল বিচারক হিসেবে নিয়োগ পাওয়ার বিষয়টিকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্রের সব মুসলিম সংস্থা।

এর আগে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মুসলিম বিচারক হিসেবে নিয়োগ পেয়েছিলেন মার্কিন জেলা জজ জাহিদ কুরাইশি। ২০২১ সালে নিউ জার্সির ফেডারেল ট্রায়াল কোর্টে তাকে নিয়োগ দেয় সিনেট।

Link copied!