• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫
বোমা হামলা চলছেই

ফিলিস্তিনে ২৪ ঘণ্টায় নিহত ৪ শতাধিক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৩, ০৪:৩৮ পিএম
ফিলিস্তিনে ২৪ ঘণ্টায় নিহত ৪ শতাধিক
গাজার খান ইউনিসে বোমা হামলায় নিহত এক শিশুকে নিয়ে যাচ্ছেন স্বজন। ছবি- আল জাজিরা।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান বাহিনী বোমা হামলা অব্যাহত রেখেছে। হামলায় গত রাতেই ৬০ জন নিহত হয়।

এ ছাড়া ফিলিস্তিনের কর্মকর্তারা জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের বোমা হামলায় চার শ’র বেশি মানুষ নিহত হয়েছে। আল জাজিরার প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

এদিকে গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে অবরুদ্ধ গাজা উপত্যকায় এখন পর্যন্ত সাড়ে চার হাজারেরও বেশি ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত ৪ হাজার ৬৫১ ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে। এক বিবৃতিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে, নিহতদের মধ্যে এক হাজার ৮৭৩ জনই শিশু। এছাড়া আরও এক হাজার ১০১ জন নারী এবং এক হাজার ৬৭৭ জন পুরুষ নিহত হয়েছে।

অন্যদিকে, হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ৪০৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫ হাজার ১৩২ জন।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের অব্যাহত বিমান হামলায় হাজার হাজার বেসামরিক বাসিন্দা নিহতের ঘটনায় বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে ক্ষোভ। জাতিসংঘের মানবাধিকার কমিশন বার বার যুদ্ধবিরতি চাইলেও কার্যত কোনো ফলাফল নেই। এ নিয়ে আরও ক্ষোভ দানা বাঁধছে বিশ্ববাসীর মনে।

অপরদিকে, জাতিসংঘের মানবিক সম্পর্ক বিষয়ক আন্ডার সেক্রেটারি মার্টিন গ্রিফিথস বলেন, দ্বিতীয় দফায় ত্রাণবাহী ১৪টি ট্রাকের একটি বহর গাজায় প্রবেশ করেছে। তিনি এই পদক্ষেপকে ওই এলাকায় বসবাসরতদের জন্য ছোট্ট একটি আশার আলো বলে অভিহিত করেছেন। 

সূত্র- আল জাজিরা।

Link copied!