• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

প্যারিসে ইহুদি-বিদ্বেষের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২৩, ১০:৫৭ এএম
প্যারিসে ইহুদি-বিদ্বেষের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

ফ্রান্সের ইহুদি-বিদ্বেষের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভে ১ লাখ ৮০ হাজার মানুষ অংশ নিয়েছেন বলে সোমবার (১৩ নভেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে আল-জাজিরা।

আল-জাজিরা জানায়, রোববার অনুষ্ঠিত এ বিক্ষোভে ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোরনি, সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি ও ফ্রান্সোইস হোল্যান্ড, বামপন্থী দলের প্রতিনিধি, প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাঁক্রোর দলের অনেকে অংশ নিয়েছেন।

প্রেসিডেন্ট ম্যাঁক্রো এ আন্দোলনে যোগ না দিলেও, তিনি আন্দোলনটির প্রতি সমর্থন জানিয়েছেন। তিনি ফ্রান্সের জনগণকে ইহুদি-বিদ্বেষের পুনরুত্থানের বিরুদ্ধে সোচ্চার হতে বলেছেন।

ফ্রান্সের পুলিশ জানায়, প্যারিসের এই ইহুদি-বিদ্বেষ বিরোধী আন্দোলনে ১ লাখ ৫ হাজার মানুষ যুক্ত হয়েছেন। তবে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জানান, দেশব্যাপী এ আন্দোলনে প্রায় ১ লাখ ৮২ হাজার মানুষ যুক্ত হয়েছেন। দেশটির বড় বড় শহরসহ সারা দেশে ৭০টির বেশি আন্দোলন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

সম্প্রতি দেশটির পররাষ্ট্রমন্ত্রী জানান, ৭ অক্টোবরের হামলার পর এ পর্যন্ত ইহুদি-বিদ্বেষের বিরুদ্ধে দেশটিতে ১ হাজার ২৪৭টি আন্দোলন হয়েছে। যা ২০২২ সালে হওয়া আন্দোলনের প্রায় ৩ গুণ।

ইউরোপের একটি বড় সংখ্যক ইহুদির বাস ফ্রান্সে। অন্তত ৫ লাখ ইহুদি ফ্রান্সে বসবাস করেন। ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ শুরুর পর থেকে ফ্রান্সে বসবাসরত ইহুদি ও মুসলিমদের মধ্যে এ ধরনের উদ্বিগ্নতা কাজ করছে।

এ যুদ্ধে হামাসের হামলায় ইসরায়েলের ১ হাজার ২০০ জন মানুষ নিহত হয়েছেন এবং ২৪০ জন হামাসের কাছে বন্দী আছে। এদিকে ইসরায়েলের হামলায় গাজায় ১১ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। 

Link copied!