• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

রাশিয়া পৌঁছেছেন কিম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৩, ১০:৪৫ এএম
রাশিয়া পৌঁছেছেন কিম
কিম জং উন (সংগৃহীত)

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে বহনকারী সাঁজোয়া ট্রেন রাশিয়ার সীমান্তে প্রবেশ করেছে। সম্ভাব্য অস্ত্র আলোচনার জন্য এ সফর বলে জানিয়েছে বিবিসি।

জাপানের সংবাদমাধম জেএনএন রুশ কর্মকর্তাদের বরাতে জানিয়েছে, কিম জং উন রাশিয়ার সীমান্ত স্টেশন খাসানে পৌঁছেছেন। প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রিমর্স্কি ক্রাই রেলওয়ে স্টেশনে কিমের জন্য স্বাগত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উত্তর কোরিয়ার গণমাধ্যমে প্রকাশিত ছবিতে কিম জং উনের সফরসঙ্গী হিসেবে দেশটির শীর্ষ সামরিক কর্মকর্তাদের দেখা গেছে। তাদের মধ্যে রয়েছেন কোরিয়ান পিপলস আর্মির কমান্ডার রি পিয়ং চোল, তার সেকেন্ড পাক জং চোন ও দেশটির যুদ্ধাস্ত্র শিল্প বিভাগের পরিচালক জো চুন রিয়ং।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, অস্ত্র চুক্তি নিয়ে আলোচনা করতেই রাশিয়ায় গেছেন কিম। ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়াকে অস্ত্র দেবে উত্তর কোরিয়া, এমনই অভিযোগ করেছে বাইডেন প্রশাসন। অস্ত্র আলোচনা নিয়ে একাধিকবার সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ওয়াশিংটনের সতর্কবার্তায় রাশিয়া ‘আগ্রহী নয়’।

এর আগে, ক্রেমলিনের পক্ষ থেকে জানানো হয়, উত্তর কোরিয়ার নেতা কিম ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে বৈঠক আসন্ন দিনে অনুষ্ঠিত হবে।

Link copied!