• ঢাকা
  • শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০, ১৩ শা’বান ১৪৪৫
মৃতের সংখ্যা ১৫,২০৭

গাজায় ইসরায়েলের পদক্ষেপ ‘রাষ্ট্রীয় সন্ত্রাস’ : এরদোগান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২৩, ০৭:০৮ পিএম
গাজায় ইসরায়েলের পদক্ষেপ ‘রাষ্ট্রীয় সন্ত্রাস’ : এরদোগান
খান ইউনিসে ইসরায়েলি হামলায় নিহতদের মরদেহের পাশে স্বজনদের আহাজারি। ছবি-এপি।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় ঘোষণা করেছে- ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে ১৫,২০৭ পৌঁছেছে। আহত হয়েছে ৪০ হাজারের বেশি মানুষ। নিহতদের ৭০ শতাংশই নারী ও শিশু।

ইসরায়েলি হামলায় হাসপাতালগুলি অকেজো হয়ে পরিষেবার বাইরে চলে যাওয়ার কারণে শতাধিক আহত ব্যক্তিকে খোলা মাঠে চিকিৎসা দেওয়া হচ্ছে। ইসরায়েল ইচ্ছাকৃতভাবে ১৩০টি স্বাস্থ্য প্রতিষ্ঠানকে লক্ষ্যবস্তু করেছে এবং ২০টি হাসপাতালকে পরিষেবার বাইরে রেখেছে।

অন্তত ৩১ জন স্বাস্থ্য কর্মীকে আটক করা হয়েছে এবং তাদের নির্যাতন ও অনাহারে রেখে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।গাজাজুড়ে এ পর্যন্ত ২৮০ জন স্বাস্থ্যকর্মী নিহত হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানায়, হাসপাতাল ও বিকল্প চিকিৎসার অভাবে প্রতিদিনই বিপুল সংখ্যক আহত মানুষ মারা যাবে।

এদিকে, ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, সাতদিনের যুদ্ধবিরতি শেষ হওয়ার পর প্রথম ব্যাচের সাহায্যের ট্রাক রাফাহ ক্রসিংয়ের মিশরীয় দিক দিয়ে গাজায় প্রবেশ করেছে।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে যে, তারা রাতারাতি ৪০০টিরও বেশি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে, যারমধ্যে রয়েছে দক্ষিণ খান ইউনিস এলাকা। যেখানে গত মাসে কয়েক হাজার বেসামরিক লোক পালিয়ে গেছে।

পূর্ব খান ইউনিসের লোকজনকে রাফাতে চলে যেতে বলা হচ্ছে, যেটিকে একটি অধিকার গোষ্ঠী বলেছে একটি ইঙ্গিত যে ইসরায়েলি বাহিনী মানুষকে আরও বাস্তুচ্যুত করার চেষ্টা করছে।

অপরদিকে,ইসরায়েলের উপকূলে সিজারিয়ায় প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাড়ির বাইরে বিক্ষোভ করার সময় পুলিশ ছয়জনকে গ্রেপ্তার করেছে। কারণ তারা নেতানিয়াহুর পদত্যাগের দাবি করছিল।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে যে, তারা দখলকৃত পশ্চিম তীরে অভিযান চালিয়ে সাতজনকে গ্রেপ্তার করেছে।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান গাজায় ইসরায়েলের পদক্ষেপকে ‘রাষ্ট্রীয় সন্ত্রাস’ বলেছেন। তুরস্ক এমন জঘন্য কর্মকাণ্ডের বিরুদ্ধে ‘চুপ করে থাকতে পারে না’।

সূত্র :  আল জাজিরা
 

Link copied!