• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ভারতীয় যাত্রীবাহী উড়োজাহাজ আটকে রেখেছে ফ্রান্স


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২৩, ০৩:১৭ পিএম
ভারতীয় যাত্রীবাহী উড়োজাহাজ আটকে রেখেছে ফ্রান্স
ফাইল ছবি

ফ্রান্সে মানব পাচার হচ্ছে সন্দেহে ৩০৩ ভারতীয় যাত্রীসহ নিকারাগুয়াগামী একটি উড়োজাহাজকে বসিয়ে রাখা হয়েছে। বিরতির জন্য অবতরণ করার পর উড়োজাহাজটিকে আর উড়তে দেওয়া হয়নি।

শুক্রবার (২২ ডিসেম্বর) ফ্রান্সের উত্তর-পূর্বাঞ্চলীয় ভাত্রি বিমানবন্দরে এ ঘটনা ঘটে।

ফরাসি সংবাদমাধ্যমগুলো বলছে, এয়ারবাস এ৩৪০ উড়োজাহাজটি সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে নিকারাগুয়ার রাজধানী মানাগুয়ায় যাচ্ছিল। টেকনিক্যাল কারণে উড়োজাহাজটি ফ্রান্সের মার্নে ডিপার্টমেন্টের ভাত্রি বিমানবন্দরে নামে।

প্যারিসের তদন্তকারী কৌঁসুলিরা জানিয়েছেন, বৃহস্পতিবার ২১ ডিসেম্বর কারিগরি কারণে মাহনা বিভাগের ছোট বিমানবন্দর ভাত্রিতে উড়োজাহাজটি অবতরণ করে। ‘অজ্ঞাত উৎস থেকে সতর্কবার্তা’ পাওয়ার পর সেটি আর উড়তে দেওয়া হয়নি। পুলিশ বিমানবন্দরটিকে ঘিরে রেখেছে। এতে করে বেশ কয়েকজন যাত্রী আটকা পড়েছেন।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আটকের পরদিন ফ্রান্সের পুলিশ উড়োজাহাজ থেকে আটক করা দুজনকে তাদের হেফাজতে নিয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, কোন পরিস্থিতিতে এবং কী উদ্দেশ্যে ভ্রমণ করা হচ্ছিল, তা তদন্ত করে দেখা হচ্ছে।

তারা বলেছেন, যাত্রীদের কয়েকজন অবৈধ অভিবাসী বলে ধারণা করা হচ্ছে। দুই যাত্রীকে নিরাপত্তা হেফাজতে নেওয়া হয়েছে।

মাহনা বিভাগের প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয় থেকে বলা হয়েছে, শুরুতে যাত্রীদের উড়োজাহাজের ভেতর অবস্থানের অনুমতি দেওয়া হয়েছিল। পরে বিমানবন্দরে যাত্রীদের অপেক্ষা করার জায়গায় বিছানা করে তাদের থাকতে বলা হয়।  

উড়োজাহাজটি রোমানিয়ার লিজেন্ড এয়ারলাইনসের মালিকানাধীন। প্রতিষ্ঠানটির আইনজীবী লিলিয়ানা বাকাইয়োকো ফ্রান্সের সংবাদমাধ্যম বিএফএমটিভিকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, তাঁরা ফরাসি কর্তৃপক্ষকে সহযোগিতা করতে প্রস্তুত আছেন। আগামী কয়েক দিনের মধ্যে উড়োজাহাজটি গন্তব্যের উদ্দেশে রওনা করতে পারবে বলে তিনি আশা করছেন।

Link copied!