• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

স্বাধীন শিখ রাষ্ট্র ‘খালিস্তান’ চাওয়া অমৃতপালকে খুঁজছে ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২১, ২০২৩, ০১:১২ পিএম
স্বাধীন শিখ রাষ্ট্র ‘খালিস্তান’ চাওয়া অমৃতপালকে খুঁজছে ভারত

ভারতের পাঞ্জাবের অন্যতম নৃতাত্ত্বিক জনগোষ্ঠী শিখ সম্প্রদায়। যারা দীর্ঘদিন থেকে ভারত থেকে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র ‘খালিস্তানের’ দাবিতে আন্দোলন করে আসছে। পাঞ্জাব, হরিয়ানা, হিমাচল, জম্মু-কাশ্মীর ও রাজস্থানের অংশবিশেষ নিয়ে প্রস্তাবিত এই স্বাধীন রাষ্ট্রের রাজধানী হিসেবে শিখদের পছন্দ চণ্ডীগড় শহর। এ নিয়ে দীর্ঘদিন ধরেই আন্দোলন চালিয়ে আসছে তারা। ওই আন্দোলন ‘খালিস্তানি’ আন্দোলন নামে পরিচিত।

১৯৮০-এর দশকের দিকে সেই আন্দোলন দমনে ভারত সরকার হাজার হাজার শিখ বিদ্রোহীকে হত্যা করেছিল। তাদের সেই আন্দোলন সেখানেই শেষ হয়ে গিয়েছিল। এরপর পেরিয়ে গেছে দীর্ঘ সময়। শিখদের পৃথক মাতৃভূমির স্বপ্নকে পুনরায় পুনরুজ্জীবিত করার চেষ্টা করছেন খালিস্তানপন্থী নেতা অমৃতপাল সিং।

অমৃতপালের বিরুদ্ধে গোষ্ঠী হিংসা ছড়াতে বিদ্বেষপূর্ণ ভাষণ দেওয়া, পুলিশকে আক্রমণসহ বিভিন্ন অভিযোগে মামলা রয়েছে। এসব মামলায় তাকে গ্রেপ্তারও করা হয়েছিল। তবে শনিবার (১৮ মার্চ) থেকে পলাতক রয়েছেন তিনি।

আর তাই তো পাঞ্জাবে বিচ্ছিন্নতাবাদী এ নেতাকে গ্রেপ্তারের জন্য মরিয়া হয়ে উঠেছে ভারতীয় পুলিশ। সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, অমৃতপাল সিংকে ধরতে পুলিশি অভিযান চলছে। ভারতের পাঞ্জাব রাজ্যজুড়ে মোবাইল ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে। ইতোমধ্যে অমৃতপালের শতাধিকের মতো সমর্থককে আটক করা হয়েছে।

পাঞ্জাব পুলিশের একজন শীর্ষ কর্মকর্তা জানিয়েছে, অমৃতপালের ছয়জন ঘনিষ্ঠ সহযোগীকে গ্রেপ্তার করা হয়েছে। তবে তাদের পরিচয় গোপন রাখা হয়েছে। তাদের ব্যবহৃত বেশ কয়েকটি অস্ত্র ও যানবাহন উদ্ধার করা হয়েছে। এর মধ্যে একটি মার্সিডিজ রয়েছে। যেটি অমৃতপাল পালিয়ে যাওয়ার সময় ব্যবহার করেছিলেন। এ ছাড়া অমৃতপালের বর্তমান ঘাঁটি চিহ্নিত করতে পুলিশ সর্বতোভাবে চেষ্টা করছে।

এর প্রতিবাদে গত রোববার, লন্ডনে ভারতীয় হাইকমিশনের বাইরে খালিস্তান ব্যানার হাতে বিক্ষোভ করেছেন, সেখানে অবস্থিত শিখরা। একটি ভিডিওতে দেখা গেছে, একজন ব্যক্তি ভবনের বারান্দা থেকে ভারতীয় পতাকা সরিয়ে নিচ্ছেন।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, খালিস্তানপন্থী নেতা অমৃতপাল সিং পলাতক থাকলেও তারা চাচা এবং গাড়ির চালক রোববার গভীর রাতে পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন।

পাঞ্জাব পুলিশ জানিয়েছে, খালিস্তানপন্থী স্বঘোষিত শিখ প্রচারক অমৃতপাল সিংকে শিগগিরই গ্রেপ্তার করা হবে। এই ঘটনায় যাতে রাজ্যে অশান্তি না ছড়ায়, তার জন্য সোমবার পর্যন্ত ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

যদিও চিরুনি তল্লাশি চালিয়েও তার গতিবিধির কোনো কিনারা করতে পারেনি পুলিশ। 

প্রসঙ্গত, শনিবার অমৃতপালের পালিয়ে যাওয়া এবং পরবর্তী সময়ে গ্রেপ্তার নিয়ে বেশ কিছু বিভ্রান্তির তৈরি হয়েছিল দেশটিতে। বেশ কয়েকটি সংবাদমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে যে তাকে পুনরায় গ্রেপ্তার করা হয়েছে। পরে অবশ্য জানা যায়, পুলিশ অমৃতপালকে গ্রেপ্তার করতে অভিযান চালাচ্ছে।

দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা জানান, ‘ওয়ারিশ পাঞ্জাব দে’ গোষ্ঠীর নেতা অমৃতপাল সিং একজন ‘আইএসআই এজেন্ট’। পাকিস্তানি গুপ্তচর সংস্থা তাকে ভারতে নিয়ে এসেছে খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী আন্দোলন গড়ে তুলতে। সহিংসতা ছড়িয়ে দেওয়াই তার মূল উদ্দেশ্য।

আর তাই তো ‘দ্বিতীয় ভিন্দ্রানওয়ালে’ অমৃতপালকে ঘিরে ক্রমেই বাড়ছে রহস্য।

Link copied!