• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

পাঁচ দিনেও উদ্ধার হয়নি টানেলে আটকে পড়া শ্রমিকরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২৩, ০২:০৮ পিএম
পাঁচ দিনেও উদ্ধার হয়নি টানেলে আটকে পড়া শ্রমিকরা
ছবি: সংগৃহীত

দীর্ঘ ৫ দিন কেটে গেলেও এখনো উদ্ধার করা যায়নি উত্তরাখণ্ডের সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের। তাদের উদ্ধার করতে এখনো কাজ করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। দীর্ঘ সময় অতিক্রম হয়ে যাওয়ায় আটকে পরা শ্রমিকদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য নিয়ে উদ্বেগের সৃষ্টি হয়েছে।

রোববার (১২ নভেম্বর) উত্তরাখণ্ডের টানেলটিতে কাজ করার সময় হঠাৎ ধসের কারণে ভেতরে আটকা পড়েন ৪০ জন শ্রমিক। এখনও তাদের জীবিত অবস্থায় উদ্ধারের চেষ্টা চলছে। হঠাৎ এ ধসের কারণে বাইরের পৃথিবী থেকে বিচ্ছিন্ন হয়ে গেছেন তারা।

শ্রমিকরা সুড়ঙ্গের প্রবেশপথ থেকে ৫০০ ফুট দূরে আটকে থাকায় আবর্জনা সরিয়ে এগিয়ে যেতে হচ্ছে উদ্ধারকর্মীদের। সেইসঙ্গে তাদের বাঁচিয়ে রাখার চেষ্টাও চলছে। অক্সিজেনের অভাবে আটকা পড়া শ্রমিকদের শ্বাস নিতে কষ্ট হচ্ছিল। তাই উদ্ধারকর্মীরা শ্রমিকদের খাবারের ছোট ছোট প্যাকেটের সঙ্গে পাম্প করে ওপর থেকে অক্সিজেন পাঠাতেও শুরু করেছেন।

এদিকে ২০১৮ সালে থাইল্যান্ডের একটি গুহা থেকে আটকে পড়া শিশুদের সফলভাবে উদ্ধার করা দলসহ থাইল্যান্ড এবং নরওয়ের উদ্ধারকারী দল টানেলে আটকে থাকাদের উদ্ধার অভিযানে অংশ নিয়েছে।

চিকিৎসকরা আটকে পড়া শ্রমিকরা দীর্ঘ সময় বন্দী অবস্থায় থাকলে মানসিক এবং শারীরিক সমস্যা দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন।

দিল্লি থেকে আনা মার্কিন ড্রিলটির সাহায্যে খুব দ্রুতই আটকে পরা শ্রমিকদের উদ্ধার করতে পারবে বলে আশাবাদী উদ্ধারকর্মীরা। তবে টানেলটিতে যদি আবারো ধস নামে তাহলে উদ্ধার কাজে অনেকটা বাধা পরবে বলে জানিয়েছেন তারা। সূত্র: এনডিটিভি

Link copied!