• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

গায়ানায় স্কুলের ছাত্রাবাসে আগুন, নিহত ২০


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২২, ২০২৩, ০৪:৫৩ পিএম
গায়ানায় স্কুলের ছাত্রাবাসে আগুন, নিহত ২০

গায়ানার একটি স্কুলের ছাত্রাবাসে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ২০ জন নিহত ও আরও কয়েকজন আহত হয়েছেন। দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

সোমবার (২২ মে) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

দেশটির সরকার এক বিবৃতিতে বলেছে, রোববার রাতে মধ্যাঞ্চলীয় মাহদিয়া শহরের একটি স্কুলের ছাত্রাবাসে আগুনে ২০ জন নিহত হয়েছেন। প্রেসিডেন্ট ইরফান আলী স্কুলে অগ্নিকাণ্ডের এই ঘটনাকে ‘বড় বিপর্যয়’ বলে অভিহিত করেছেন

তিনি বলেন, “এটি ভয়াবহ, এটি বেদনাদায়ক। রাজধানী জর্জটাউনের দুটি উন্নত হাসপাতালে আহতদের চিকিৎসার ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে। যাতে প্রতিটি শিশুকে সর্বোত্তম চিকিৎসা সেবা দেওয়া হয়।”

গায়ানার মধ্যাঞ্চলের মাহদিয়া মাধ্যমিক স্কুলের ছাত্রাবাসে রোববার রাতে আগুন ছড়িয়ে পড়ে। তবে সেখানে কীভাবে অগ্নিকাণ্ডের ঘটনার সূত্রপাত হয়েছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

ওই অঞ্চলটি ভারী বৃষ্টিপাতের কারণে আহতদের উদ্ধার করে হাসপাতালে নেওয়া কঠিন হয়ে পড়েছে। যে কারণে জর্জটাউন থেকে প্রায় ১২৪ মাইল দক্ষিণের মাহদিয়াতে বেসরকারি ও সামরিক বিমান পাঠানো হয়েছে।

বিরোধী সাংসদ সদস্য নাতাশা সিং-লুইস আগুনের কারণ অনুসন্ধানের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, “আমাদের বুঝতে হবে কিভাবে সবচেয়ে ভয়ঙ্কর এবং মারাত্মক ঘটনাটি ঘটেছে। এই ধরনের ট্র্যাজেডি যাতে আবার না ঘটে তার জন্য প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা গ্রহণ করা উচিত।”

দক্ষিণ আমেরিকার ছোট ইংরেজি-ভাষী দেশ গায়ানার জনসংখ্যা ৮ লাখ। সাবেক ডাচ ও ব্রিটিশ এই উপনিবেশে মাথাপিছু হারে বিশ্বের সবচেয়ে বেশি তেলের মজুত রয়েছে।

Link copied!