• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

মেক্সিকোয় চার আমেরিকান অপহরণ: ২ জনকে জীবিত উদ্ধার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৮, ২০২৩, ১১:২৪ এএম
মেক্সিকোয় চার আমেরিকান অপহরণ: ২ জনকে জীবিত উদ্ধার

মেক্সিকোয় গত সপ্তাহে অস্ত্রের মুখে যুক্তরাষ্ট্রের চারজন নাগরিককে অপহরণ করেছিল দূর্বৃত্তরা। এদের মধ্যে দুজনকে জীবিত এবং দুজনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে মেক্সিকান ও মার্কিন কর্মকর্তারা।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বুধবার (৮ মার্চ) ওই প্রতিবেদনে বলা হয়েছে, তাদেরকে মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নেওয়া হয়েছে। এর আগে ৩ মার্চ টেক্সাস থেকে সীমান্ত পেরিয়ে মেক্সিকোর উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য তামাউলিপাসের মাতামোরোস শহরে গাড়ি চালানোর সময় ওই চার মার্কিন নাগরিককে অস্ত্রধারীরা অপহরণ করে। তারা কসমেটিক সার্জারির জন্য মেক্সিকো গিয়েছিলেন।

এ ঘটনায় তামাউলিপাস থেকে ২৪ বছর বয়সী জোসে ‘এন’ নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, আমরা এই হামলায় নিহতদের বন্ধু ও পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।

তামাউলিপাসের অ্যাটর্নি জেনারেল ইরভিং ব্যারিওস মোজিকা এক টুইট বার্তায় বলেছেন, মাতামোরোসে মার্কিন কনস্যুলেটের সহযোগিতায় বেঁচে থাকা দুইজনকে মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছে দেওয়া হয়েছে।

মেক্সিকোর অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তামাউলিপাসের গভর্নর আমেরিকো ভিলারিয়াল অপহৃত ২ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেন।

এ বিষয়ে মেক্সিকোর এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, “দুই ব্যক্তিকে মৃত অবস্থায় পাওয়া গেছে। তারা দু’জনই পুরুষ। অপহৃত আরেক পুরুষ ও এক নারী নিরাপদে আছেন। তাদের যথাযথ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।”

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই জানিয়েছে, দুইজন আমেরিকানকে মৃত অবস্থায় পাওয়া গেছে এবং বাকি দুইজনকে চিকিৎসার জন্য আমেরিকান হাসপাতালে আনা হয়েছে।

এফবিআই বলেছে, “আক্রমণের সময় বেঁচে যাওয়া একজন গুরুতর আহত হয়েছেন। এই ভয়ঙ্কর এবং সহিংস হামলার জন্য দায়ীদের অপরাধের জন্য জবাবদিহি করতে হবে।”

সংস্থাটি বলছে, ভুক্তভোগী চারজন যখন গাড়ি চালিয়ে মাতামোরোস শহরে মধ্য দিয়ে যাচ্ছিল তখন নর্থ ক্যারোলিনার লাইসেন্স প্লেটসহ একটি সাদা মিনিভ্যান থেকে অজ্ঞাত বন্দুকধারীরা শূন্যে গুলি চালায়। ভিডিওতে দেখা যাচ্ছে, অস্ত্রধারীরা তাদের একটি পিকআপ উঠিয়ে নেয়।

মঙ্গলবার একটি সংবাদ সম্মেলনে মেক্সিকান কর্মকর্তারা জানিয়েছেন, চারজন আমেরিকানকে নাগরিককে তারা মাতামোরোসের বাইরে একটি কাঠের খুপরি ঘর থেকে উদ্ধার করা হয়েছে এবং এ ঘটনায় ২৪ বছর বয়সী একজনকে গ্রেপ্তার করা হয়েছে।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ অবরাডোর অনাকাঙ্ক্ষিত এ ঘটনায় দুঃখ প্রকাশ করে বলেন, “এমন একটি ঘটনা আমাদের দেশে ঘটায় আমরা অত্যন্ত দুঃখিত। আমরা নিহতদের পরিবার, বন্ধুবান্ধব এবং যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আমাদের সমবেদনা জানাচ্ছি। শান্তি ও শৃঙ্খলা নিশ্চিত করতে আমরা আমাদের কাজ চালিয়ে যাব।”

Link copied!