• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ন্যাটো সদরদপ্তরে উড়লো ফিনল্যান্ডের পতাকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৩, ০৮:৩২ পিএম
ন্যাটো সদরদপ্তরে উড়লো ফিনল্যান্ডের পতাকা

বিশ্বের অন্যতম শক্তিশালী সামরিক জোট উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট বা ন্যাটোর ৩১তম দেশ হিসেবে যোগ দিয়েছে ফিনল্যান্ড। যোগদানের অংশ হিসেবে ব্রাসেলসে ন্যাটো সদরদপ্তরে উড়ল ফিনল্যান্ডের পতাকা।

মঙ্গলবার (৪ এপ্রিল) রাশিয়ার পশ্চিমের এই প্রতিবেশী পশ্চিমা জোটে ৩১তম সদস্য হিসেবে ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী নথিতে স্বাক্ষর করেছেন এবং সেটি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এর কাছে হস্তান্তর করেছেন। আর এর মধ্য দিয়েই ফিনল্যান্ড জোটটির সদস্যপদ লাভ করে।

এদিকে ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য একটি ধাক্কা বলে মনে করা হচ্ছে। কারণ ইউক্রেনে পূর্ণ মাত্রায় আক্রমণ শুরু করার আগে বারবার ন্যাটোর সম্প্রসারণের বিরুদ্ধে অভিযোগ করে আসছিলেন তিনি।

ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার সঙ্গে ১ হাজার ৩৪০ কিলোমিটারের (৮৩২ মাইল) সীমান্ত রয়েছে। ইউক্রেনে রাশিয়ার হামলার পর গত বছরের মে মাসে সুইডেনের সঙ্গে ন্যাটোতে যোগদানের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করে ফিনল্যান্ড। যদিও তুরস্কের আপত্তির কারণে আটকে গেছে সুইডেনের যোগদান।

ন্যাটোতে যোগদানের ফলে ফিনল্যান্ড এখন সামরিক জোটটির আর্টিকেল ফাইভের সুরক্ষা পাবে। অর্থাৎ এখন থেকে ফিনল্যান্ডে যদি আক্রমণ করা হয়, তাহলে যুক্তরাষ্ট্রসহ সমস্ত ন্যাটো সদস্যরা তার সাহায্যে এগিয়ে আসবে। কারণ ন্যাটোর আর্টিকেল ফাইভে বলা হয়েছে, কোনো সদস্যের ওপর হামলার অর্থ হলো সকল সদস্যের ওপর হামলা।

রাশিয়ার আগ্রাসন ফিনল্যান্ডের সাধারণ নাগরিকের মধ্যে ন্যাটোতে যোগ দেওয়ার জনমত তৈরি করে। দেশটির প্রায় ৮০ শতাংশ মানুষ ন্যাটোতে যোগ দেওয়ার পক্ষে মত দেয়।

সুইডেনের আবেদন এখন স্থগিত রয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের অভিযোগ করেছে স্টকহোম কুর্দি যোদ্ধাদের টেনে নিয়েছে এবং সড়কে প্রতিবাদের অনুমতি দিয়েছে। হাঙ্গেরি এখনো সুইডেনের যোগদানের অনুমোদন দেয়নি।

ন্যাটোতে হেলসিংকির প্রবেশে এক বছরেরও কম সময় লেগেছে। মঙ্গলবারের এই যোগদান অনুষ্ঠান ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর সঙ্গে মিল রেখেই আয়োজন করা হয়। ১৯৪৯ সালে ন্যাটো প্রতিষ্ঠিত হয়। 

Link copied!