• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

আইএমএফ থেকে ৩ বিলিয়ন ডলার ঋণ পাবে মিশর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০৮:০৬ পিএম
আইএমএফ থেকে ৩ বিলিয়ন ডলার ঋণ পাবে মিশর

প্রায় চার বছর যাবত আর্থিক সংকটে থাকা মিশরের জন্য তিন বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আশা করা হচ্ছে এই চুক্তির মাধ্যমে মিশরে ১৪ বিলিয়ন ডলারের বিনিয়োগ আসবে।

আল-জাজিরা জানায়, শুক্রবারে (১৬ ডিসেম্বর) ঘোষিত সেই প্যাকেজ পেতে বাড়তি কোনো শর্ত মানতে হবে না মিশরকে। অর্থাৎ ভর্তুকিতে বরাদ্দ কমাতে হবে না সরকারকে। তবে রাষ্ট্রের নাগরিকদের জন্য সামজিক সুরক্ষা নেটওয়ারর্ক আরও শক্তিশালী করতে হবে।

করোনা মহামারি এবং এর পরের রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সংকুচিত হয়েছে আমদানি নির্ভর মিশরের অর্থনীতি। গত মার্চ থেকে ডলারের বিপরীতে মিশরের পাউন্ডের দর পড়েছে প্রায় ৩৬ শতাংশ।  

৪৬ মাসের মধ্যে পুরো টাকা পাবে মিশরের সরকার। প্রথম ধাপে পাবে ৩৪৭ মিলিয়ন ডলার। এই অর্থের মাধ্যমে ঋণগ্রস্ত দেশটির বেলেন্স অব পেমেন্ট শক্তিশালী হবে এবং বাজেটে অর্থ বরাদ্দ বাড়বে।

আইএমএফ জানিয়েছে, সংস্থাটির এই কর্মসূচির লক্ষ্য হলো অর্থনীতিতে রাষ্ট্রের প্রভাব কমিয়ে সব কর্তৃপক্ষের পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা করা, রাষ্ট্র মালিকানাধীন উদ্যোগগুলোতে স্বচ্ছতা বাড়ানো এবং সবার জন্য এটি লেভেল প্লেয়িং ফিল্ডের ব্যবস্থা করা।

Link copied!