পূর্ব পাকিস্তান হাতছাড়া হওয়া রাজনৈতিক ব্যর্থতা: বাজওয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ০৭:০০ পিএম
পূর্ব পাকিস্তান হাতছাড়া হওয়া রাজনৈতিক ব্যর্থতা: বাজওয়া

আগামী সপ্তাহে অবসরে যাচ্ছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। বুধবার (২৩ নভেম্বর) তিনি বক্তৃতা দেন সামরিক বাহিনীর এক অনুষ্ঠানে। সেখানে তিনি পূর্ব পাকিস্তান হাতছাড়া হওয়াকে সামরিক নয়, বরং রাজনৈতিক ব্যর্থতা হিসেবে উল্লেখ করেন।

দ্য ডন জানায়, একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধ প্রসঙ্গ টেনে পাকিস্তান সেনাপ্রধান বলেন, “আমি এমন একটি বিষয় নিয়ে আলোচনা করতে চাই, যা পাকিস্তানের মানুষ সাধারণত এড়িয়ে যান। সেই বিষয়টি হলো ১৯৭১ সালে সাবেক পূর্ব পাকিস্তানে পাকিস্তান সেনাদের আত্মসমর্পণ।”

বাংলাদেশে ৯২ হাজার সৈন্য আত্মসমর্পণের ব্যাপারে জেনারেল বাজওয়া বলেন, “আমি একটা তথ্য সংশোধন করে দিতে চাই। প্রথমত, পূর্ব পাকিস্তান হাতছাড়া হওয়া সামরিক নয়, ছিল রাজনৈতিক ব্যর্থতা। লড়াইরত সেনার সংখ্যা ৯২ হাজার ছিল না, বরং এ সংখ্যা ছিল মাত্র ৩৪ হাজার। বাকিরা ছিলেন সরকারের বিভিন্ন দপ্তরের লোকজন।”

কামার জাভেদ বাজওয়া বলেন, “এই ৩৪ হাজার সেনা ভারতীয় সেনাবাহিনীর আড়াই লাখ সেনা এবং মুক্তিবাহিনীর প্রশিক্ষিত ২ লাখ যোদ্ধার বিরুদ্ধে লড়েছিলেন। সব প্রতিকূলতা সত্ত্বেও তাঁরা সাহসের সঙ্গে যুদ্ধ করেছিলেন এবং নজিরবিহীন ত্যাগ স্বীকার করেছিলেন। তবে পূর্ব পাকিস্তানে লড়াই করা সেনাদের ত্যাগ এ দেশে স্বীকৃতি পায়নি, যা ছিল মহা অন্যায়।”

এছাড়াও বক্তব্যে তিনি পাকিস্তানের রাজনীতিতে সামরিক বাহিনীর হস্তক্ষেপ নিয়ে কথা বলেন। তার মতে এই কাজটি অসাংবিধানিক। তার দাবি গত ফেব্রুয়ারির পরে পাকিস্তানের রাজনীতিতে সেনাবাহিনী কোনো হস্তক্ষেপ করেনি। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান, রাজনৈতিক দল ও নাগরিক সমাজের ভুলের কারণে দেশ যে সমস্যার মধ্যে পড়েছে থেকে সকলের শিক্ষা নেওয়া জরুরি বলে মনে করেন তিনি।

Link copied!