• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

চাঁদে ভূমিকম্প!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩, ১২:৩৯ পিএম
চাঁদে ভূমিকম্প!
ছবি: সংগৃহীত

ভারতের চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান চন্দ্রপৃষ্ঠে অবস্থান করার সময় কেঁপে উঠেছে চাঁদের মাটি। বৃহস্পতিবার (৩১ আগস্ট) ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো জানিয়েছে, ২৬ আগস্ট ল্যান্ডার বিক্রম চাঁদে একটি ‘প্রাকৃতিক’ ভূমিকম্প চিহ্নিত করেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

ইসরো জানিয়েছে, ল্যান্ডার বিক্রমের ভূমিকম্প শনাক্তকারী পেলোড ইলসা (ইনস্ট্রুমেন্টস ফর লুনার সিসমিক অ্যাক্টিভিটি) এই কম্পন শনাক্ত করেছে। এর আগেও রোভার প্রজ্ঞান ও অন্যান্য পেলোডের কারণে হওয়া কম্পন ধরা পড়েছিল ইলসায়। ২৬ আগস্টের কম্পন কী কারণে হয়েছিল, তা অনুসন্ধান করে দেখা হচ্ছে। পেলোড ইলসা-র কাজ হল, ল্যান্ডার বিক্রমের অবতরণ স্থানের আশপাশের মাটির কম্পন এবং এর প্রভাব সংক্রান্ত তথ্য সংগ্রহ করা।

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক বার্তায় ইসরো জানায়, “চন্দ্রযান-৩ এর ল্যান্ডারের পেলোড ইলসা, রোভার এবং অন্যান্য পেলোডের গতিবিধির কারণে হওয়া কম্পন চিহ্নিত করেছে। ২৬ আগস্ট ইলসা আরও একটি কম্পন চিহ্নিত করেছিল। যা প্রাকৃতিক বলে মনে করা হচ্ছে।” এই কম্পনের উৎস খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে ইসরো। ইসরো এক লেখচিত্রতে ইলসাতে ধরা পড়া চাঁদের মাটির কম্পন তুলে ধরেছে।

এর আগে, ২৩ আগস্ট সন্ধ্যায় চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম। পর দিন ভোরে ল্যান্ডার থেকে সফল ভাবে বের হয়ে আসে রোভার প্রজ্ঞান। তারপর থেকে প্রজ্ঞান চাঁদের মাটিতে ঘুরে অনুসন্ধান চালাচ্ছে। ইতোমধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে সালফারসহ একাধিক খনিজের উপস্থিতি খুঁজে পেয়েছে প্রজ্ঞান। 
ছয় চাকা বিশিষ্ট রোভারটি সেকেন্ডে এক সেন্টিমিটার গতিবেগ নিয়ে চাঁদের দক্ষিণ মেরুতে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছে।
 

Link copied!