• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫

চীনে বাড়ছে করোনা, সতর্ক করলেন নরেন্দ্র মোদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২, ০১:০৫ পিএম
চীনে বাড়ছে করোনা, সতর্ক করলেন নরেন্দ্র মোদি

জনগণের চাপের মুখে চীন ‘জিরো কোভিড’ নীতি উঠিয়ে নেওয়ার পর সংক্রমণ বাড়ছে দেশটিতে। ফলে আশপাশের দেশগুলোতও ঝুঁকি বাড়ছে। সে কারণে ভারতের জনগণকে আবারও মাস্ক পরার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিবিসি জানায়, চীনে করোনা বাড়তে থাকার কারণে সতর্ক হচ্ছে ভারতও; বাড়ানো হয়েছে নজরদারি। এ বিষয়ে একটি পর্যালোচনা সভারও আয়োজন করেন মোদি। সেখানে তিনি করোনা টেস্ট বৃদ্ধিসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের তাগিদ দেন।

এ বছররের শুরুতে করোনা কমে আসার কারণে মাস্ক পরাসহ করোনার বিধিনিষেধ শিথিল করে ভারত। দক্ষিণ এশিয়ায় করোনার অভিঘাতে সবচেয়ে কঠিন সময় পার করেছিল দেশটি।

২০২০ ও ২০২২ সালে করোনার সবচেয়ে মারাত্মক দুটো ঢেউ সহ্য করে ভারত। মারা যায় হাজার হাজার মানুষ। অক্সিজেন, ওষুধ সংকটসহ করোনায় মৃত্যুহার বৃদ্ধি পাওয়ায় প্রচণ্ড সমালোচিত হয় মোদির সরকার।

সেই সংকট থেকে শিক্ষা নিয়ে এবার আরও দৃঢ়তার সঙ্গে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন মোদি। সভায় হাসপাতাল অবকাঠামো, অক্সিজেন সিলিন্ডার, ভেন্টিলেটরসহ প্রয়োজনীয় সবকিছু আগে থেকেই ঠিকঠাক রাখার তাগিদ দেন তিনি। আতঙ্কজনক পরিস্থিতি সৃষ্টি হওয়ার আগেই জনগণকে নিয়ম মেনে চলতে অনুরোধ করেছেন ভারতের প্রধানমন্ত্রী।

সরকারি তথ্যানুসারে, ভারতে বর্তমানে ৩৪০০ করোনা রোগী আছে। তবে চীনে করোনা বাড়তে থাকায় ভয়ে আছেন সাধারণ জনগণও। তবে বিশেষজ্ঞরা বলছেন, ভারতের আতঙ্কিত হওয়ার কিছু নেই।

Link copied!