• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট তদন্তের পক্ষে কংগ্রেসের ভোট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩, ১২:৪৪ পিএম
বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট তদন্তের পক্ষে কংগ্রেসের ভোট
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলের ব্যবসায় অবৈধ ও বিতর্কিতভাবে যুক্ত থাকার অভিযোগ উঠেছে। এ অভিযোগের ভিত্তিতে মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভে বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট (অভিশংসন) তদন্তের প্রস্তাব দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) এই প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ২২১টি এবং বিপক্ষে ভোট পড়েছে ২১২টি। মূলত হাউস অব রিপ্রেজেন্টেটিভসে থাকা সমস্ত রিপাবলিকান প্রস্তাবের পক্ষে ভোট দেন। অন্যদিকে ডেমোক্রেট সদস্যরা সকলেই বিরোধিতা করেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টারের ব্যবসা নিয়ে দীর্ঘদিন ধরেই নানা প্রশ্ন উঠছে। বিতর্কিত সেই ব্যবসায় বাইডেনও যুক্ত রয়েছেন বলে অভিযোগ উঠেছে। যার কারণে বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব আনার দাবি তোলা হয়েছে।

গত ১২ সেপ্টেম্বর হাউসের সাবেক স্পিকার কেভিন ম্যাকার্থি বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট তদন্তের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু তখন হোয়াইট হাউস তা বাতিল করে দিয়েছিল।

এ ভোটের পর বাইডেন হোয়াইট হাউস থেকে জারি করা এক বিবৃতিতে বলেন, মিথ্যের ওপর দাঁড়িয়ে এই প্রস্তাব নেওয়া হয়েছে। সংকীর্ণ রাজনৈতিক স্বার্থে এ কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। বিবৃতিতে আরও বলা হয়, তদন্তে স্পষ্ট বাইডেন তার বর্তমান অফিসে এমনকি, ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন সময়েও কখনো কোনো ঘুষ নেননি।

রিপাবলিকান সদস্যরা অবশ্য এসব শুনতে নারাজ। তবে একটি বিষয় স্পষ্ট, তারা কোনোভাবেই বাইডেনকে ক্ষমতাচ্যুত করতে পারবেন না। রিপাবলিকানরা হাউস অব রিপ্রেজেন্টেটিভে বাইডেনকে ইমপিচ করার প্রস্তাব গ্রহণ করলেও সিনেটে দুই-তৃতীয়াংশ ভোট তাদের পেতে হবে। কিন্তু সিনেটে রিপাবলিকানদের সে ক্ষমতা নেই। ডোনাল্ড ট্রাম্পের ইমপিচমেন্ট প্রস্তাবের বদলা নিতেই বাইডেনের বিরুদ্ধে এই প্রস্তাব আনা হয়েছে বলে অভিযোগ ডেমোক্রেটদের।

Link copied!