• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

প্রজ্ঞানের তোলা রঙিন ছবি প্রকাশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩, ০২:৫০ পিএম
প্রজ্ঞানের তোলা রঙিন ছবি প্রকাশ
ছবি: সংগৃহীত

ভারতের চন্দ্রযান-৩ এর রোভার প্রজ্ঞানের কাজ সমাপ্ত হওয়ায় পর এটিকে চাঁদের দক্ষিণ মেরুতে বিশ্রামে রেখেছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এবার  ইসরো প্রজ্ঞানের ধারণ করা একটি রঙিন ত্রিমাত্রিক ছবি প্রকাশ করেছে। ছবিতে দেখা যায়, চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রম দাঁড়িয়ে আছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

ইসরো জানিয়েছে, এই ত্রিমাত্রিক ছবিটি দুই ভাগে তুলেছে রোভার প্রজ্ঞান। নেভিগেশন ক্যামেরা ব্যবহার করে এক বার বাম দিক থেকে এবং এক বার ডান দিক থেকে ছবি তুলেছে প্রজ্ঞান। পরে সেই ছবি দুটি মিলিয়ে তৈরি করা হয়েছে প্রকাশিত ত্রিমাত্রিক ছবিটি। ন্যাভক্যাম স্টিরিয়ো ইমেজ প্রযুক্তির মাধ্যমে এই অ্যানাগ্লাফ ত্রিমাত্রিক ছবিটি প্রস্তুত করা হয়েছে।

ইসরো আরও জানিয়েছে, বিশ্রামে যাওয়ার আগে ল্যান্ডার বিক্রম থেকে ১৫ মিটার দূরত্বে দাঁড়িয়ে রোভার প্রজ্ঞান এই ছবিটি তুলেছিল। খালি চোখে ত্রিমাত্রিক ছবিটিকে প্রাথমিক ভাবে সাদা-কালো মনে হলেও, ‘থ্রিডি গ্লাস’ পরে ছবিটিকে রঙিন দেখা যাবে।

আগামী ২২ সেপ্টেম্বর চাঁদে আবার সূর্য উঠবে বলে ধারণা করা হচ্ছে। তখন প্রজ্ঞান ও বিক্রমকে আবার সক্রিয় করার চেষ্টা করা হতে পারে বলে জানিয়েছে ইসরো।

গত ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম। তার কয়েক ঘণ্টা পর বেরিয়ে এসেছিল রোভার প্রজ্ঞান। ছয় চাকা বিশিষ্ট এই ছোট যন্ত্রটি ১০ দিন ধরে চাঁদে ঘুরে ঘুরে অনুসন্ধান চালিয়েছে। ইসরো জানিয়েছে, চাঁদে এখন পর্যন্ত পরিকল্পনা অনুযায়ীই সব কাজ হয়েছে। প্রযুক্তিগত কোনো সমস্যা হয়নি।

Link copied!