• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

উত্তেজনার মধ্যে গোপন সফরে চীনে গিয়েছিলেন সিআইএ প্রধান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৩, ২০২৩, ০৩:৫২ পিএম
উত্তেজনার মধ্যে গোপন সফরে চীনে গিয়েছিলেন সিআইএ প্রধান

সাম্প্রতিক সময়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে উত্তেজনা চরম আকার ধারণ করেছে। এর মধ্যেই দ্বিপক্ষীয় যোগাযোগ বাড়াতে গোপন সফরে চীনে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান উইলিয়াম বার্নস।

শনিবার (৩ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, গত মাসে চীনে গিয়েছিলেন সিআইএ প্রধান বার্নস। সিআইএ প্রধানের গোপনে চীন সফরের কথা সংবাদমাধ্যমকে জানিয়ে দিয়েছেন মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা।

মার্কিন গোয়েন্দা প্রধানের চীন সফরের বিষয়ে জানতে সিআইয়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তবে প্রতিষ্ঠানটি এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

জো বাইডেন প্রশাসনের এক কর্মকর্তা নাম প্রকাশ না করে জানিয়েছেন, সিআইএ প্রধান বার্নস গত মাসে চীনে গিয়েছিলেন। সেখানে বার্নস চীনা গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে দুই দেশের গোয়েন্দা সংস্থার মধ্যে দ্বিপক্ষীয় যোগাযোগ বাড়াতে উন্মুক্ত লাইনের ওপর গুরুত্বারোপ করেন।

এই সফরের সঙ্গে সম্পৃক্ত আরেক কর্মকর্তা নাম গোপন রাখার শর্তে জানান, সফরকালে বার্নস চীনের গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। তবে বেইজিংয়ের কোনো রাজনৈতিক কিংবা পররাষ্ট্রনীতি–সংক্রান্ত বিষয়ে যুক্ত কর্মকর্তার সঙ্গে বৈঠক হয়নি সিআইএ প্রধানের।

এদিকে গতকাল শুক্রবার চীনের জাতীয় প্রতিরক্ষাবিষয়ক মন্ত্রী লি শাংফুর সঙ্গে দেখা হয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের। সিঙ্গাপুরে একটি নিরাপত্তা সম্মেলনে অংশ নিয়েছেন তারা। সম্মেলনের এক ফাঁকে দেখা হলে দুজনে হাত মিলিয়েছেন।

তবে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছে, লয়েড অস্টিন চীনা মন্ত্রী শাংফুর সঙ্গে মতবিনিময় করেননি।

Link copied!