• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে ক্রিস গেইলের দেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২৪, ১২:১৪ পিএম
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে ক্রিস গেইলের দেশ
জ্যামাইকার জাতীয় পতাকা

ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্রিক গেইলের দেশ জ্যামাইকা। বুধবার (২৪ এপ্রিল) জ্যামাইকার সরকার জানিয়েছে, ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের যুদ্ধ এবং ফিলিস্তিন ভূখণ্ডে ক্রমেই গভীর হতে থাকা মানবিক সংকট নিয়ে উদ্বেগের পরিপ্রেক্ষিতে জ্যামাইকা সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে।

জ্যামাইকার পররাষ্ট্র ও বৈদেশিক বাণিজ্যবিষয়ক মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, জাতিসংঘ সনদের মূলনীতির প্রতি প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্য রেখে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাষ্ট্রগুলোর মধ্যে পারস্পরিক শ্রদ্ধা ও শান্তিপূর্ণ সহাবস্থানের পাশাপাশি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকারের স্বীকৃতির কথাও বলা আছে এতে।

এ বিষয়ে জ্যামাইকার পররাষ্ট্রমন্ত্রী কামিনা জনসন স্মিথ বলেন, ইসরায়েল ও ফিলিস্তিনের সংঘাতের শান্তিপূর্ণ সমাধান দেখতে চায় তার দেশ। সেটা হতে হবে কূটনৈতিক আলোচনার মাধ্যমে, সামরিক উপায়ে নয়।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪৮৩ আন্তর্জাতিক ম্যাচ খেলা গেইলের জন্ম জ্যামাইকায়। এক সময় টি-টোয়েন্টি ক্রিকেটের পোস্টার বয় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন এই মারকুটে ব্যাটার। আইপিএলসহ টি-টোয়েন্টির ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলোতে দাপটের সঙ্গে খেলেছেন গেইল।

 

Link copied!