• ঢাকা
  • বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৩, ০৩:০৯ পিএম
তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া
ছবি: সংগৃহীত

তাইওয়ানকে ঘিরে আকাশ ও সমুদ্রপথে সামরিক মহড়া শুরু করেছে চীন। তাইওয়াকে ‘কড়া সতর্কবার্তা’ দিতে চীন এই মহড়া চালাচ্ছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

শনিবার (১৯ আগস্ট) এক প্রতিবেদনে আল-জাজিরা জানায়, সম্প্রতি তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই যুক্তরাষ্ট্র সফর করেন। আর এ নিয়ে ক্ষুব্ধ চীন তাইওয়ানের চারপাশে মহড়া শুরু করেছে। তাইওয়ান ইতোমধ্যে এই মহড়ার নিন্দা জানিয়ে বলেছে, এর মাধ্যমে চীন তার ‘সামরিক মনোভাব’ ফুটিয়ে তুলেছে।

চীনের পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ডের আওতায় আছে তাইওয়ান। শনিবার এক বিবৃতিতে ইস্টার্ন কমান্ড জানিয়েছে, তাইওয়ানের চারপাশে তারা নৌ ও আকাশপথে যৌথ সামরিক মহড়া শুরু করেছে। আকাশ ও সমুদ্রপথ নিয়ন্ত্রণে নেওয়া ও যুদ্ধের সক্ষমতা যাচাই করতে এ সামরিক মহড়া চালানো হচ্ছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়াতে ইস্টার্ন কমান্ডের এক মুখপাত্র বলেন, এই মহড়া তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীদের ও বিদেশি উসকানির জন্য একটি কড়া সতর্কবার্তা।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি জানিয়েছে, ক্ষেপণাস্ত্রবাহী জাহাজ ও যুদ্ধবিমান যৌথভাবে তাইওয়ানের চারপাশে মহড়া চালাচ্ছে। তাইওয়ান এই মহড়া পর্যবেক্ষণ করতে যুদ্ধবিমান, ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ও যুদ্ধ জাহাজ মোতায়েন করেছে।

Link copied!