• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ইরান ও পাকিস্তানকে চীন যে প্রস্তাব দিল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৪, ০৮:২৪ এএম
ইরান ও পাকিস্তানকে চীন যে প্রস্তাব দিল
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং। ছবি: সংগৃহীত

পাল্টাপাল্টি হামলায় পাকিস্তান ও ইরানের মধ্যে সংঘাতে প্রাণ গেছে ১১ জনের। এ নিয়ে তেহরান ও ইসলামাবাদের মধ্যে গুরুতর কূটনৈতিক টানাপোড়েনরও সৃষ্টি হয়েছে। এমন পরিস্থিতিতে বিরোধ মেটাতে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে চীন।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, “চীন আন্তরিকভাবে আশা করে, উভয় পক্ষ (ইরান ও পাকিস্তান) শান্ত ও সংযমী থাকার চেষ্টা করবে এবং উত্তেজনা এড়াবে।” 

মাও নিং আরও বলেন, “উভয় পক্ষ চাইলে উত্তেজনা কমাতে আমরা গঠনমূলক ভূমিকা পালন করতে পারি।”

ইরানি কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির সিস্তান ও বেলুচিস্তান প্রদেশে পাকিস্তানি বিমান হামলায় চার শিশু ও তিন নারীসহ বেশ কয়েকজন নিহত হয়েছেন।

পাকিস্তান দাবি করেছে, জঙ্গি সংগঠনগুলোর দ্বারা ব্যবহৃত কয়েকটি আস্তানাকে লক্ষ্য তারা বিমান হামলা চালিয়েছে। তবে তেহরান সন্ত্রাসী আস্তানার বিষয়টি দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে।

এর আগে পাকিস্তানের সীমান্তের ভেতরে প্রবেশ করে বিমান হামলা চালিয়েছিল ইরান। তারা দাবি করেছিল, জইশ আল-আদল নামে একটি সুন্নি সন্ত্রাসী গোষ্ঠীর আস্তানা লক্ষ্য করে ওই হামলা চালানো হয়। তবে এই হামলায় ২ শিশু নিহত হয়েছে বলে দাবি করেছে পাকিস্তান।

এ অবস্থায় দুই পক্ষই আন্তর্জাতিক আইন লঙ্ঘনকে দৃঢ়ভাবে অস্বীকার করেছে এবং প্রত্যেকে একে অপরকে তার আঞ্চলিক সার্বভৌমত্ব লঙ্ঘনের জন্য অভিযুক্ত করেছে। গত বুধবার ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ফেরত নিয়েছে পাকিস্তান। পাশাপাশি ইসলামাবাদ থেকেও ইরানি রাষ্ট্রদূতকে তারা বহিষ্কার করেছে।

ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্রমবর্ধমান এই সংকটের মধ্যে এবার এগিয়ে এসেছে চীন। উভয় পক্ষকে উত্তেজনা আর না বাড়ানো আহ্বান জানিয়েছে দেশটি।

ইরান ও পাকিস্তান উভয় দেশের সঙ্গেই চীনের উল্লেখযোগ্য অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক রয়েছে। পাকিস্তানে সম্পদ আহরণ এবং অবকাঠামো প্রকল্পে প্রচুর বিনিয়োগ করেছে তারা। বিশেষ করে অশান্ত বেলুচিস্তান প্রদেশে, যেখানে বিমান হামলা চালিয়েছে ইরান।

আরেকটি বিষয় হলো, বেল্ট অ্যান্ড রোড প্রকল্প এবং সাংহাই সহযোগিতা সংস্থা সহ চীনের নেতৃত্বাধীন বেশ কয়েকটি আঞ্চলিক উদ্যোগের সদস্য পাকিস্তান ও ইরান। এ অবস্থায় দেশ দুটিকে শান্ত করতে ভূমিকা রাখতে চাইছে চীন।

Link copied!