• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

চীনকে কোভিডের তথ্য দিতে হবে: ডব্লিউএইচও


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২২, ০২:১২ পিএম
চীনকে কোভিডের তথ্য দিতে হবে: ডব্লিউএইচও

চীনে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। তবে তথ্য প্রকাশ করছে না দেশটির কর্মকর্তারা। এ বিষয়ে কড়া নির্দেশনা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। রিয়েল-টাইম তথ্য প্রকাশ করতেই হবে তাদের।

গত কয়েক সপ্তাহে বিশ্বজুড়ে বিভিন্ন দেশের করোনাসংক্রান্ত বিধিনিষেধ তুলে দেওয়া হয়েছে। তবে চীনে সংক্রমণ বাড়ার পর বিশ্বজুড়েই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ফলে চীন থেকে আগতদের বিশেষ নজরদারিতে রাখা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, তারা চীনের কর্মকর্তাদের থেকে হাসপাতালে ভর্তিকৃত রোগী ও করোনায় মৃতদের প্রসঙ্গে আর বিস্তারিত তথ্য জানতে চায়। পাশাপাশি জানাতে হবে টিকা কার্যক্রমের পরিস্থিতিও।

চীনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে জানায়, “ডব্লিউএইচও আবারও চীনের কর্মকর্তাদের কাছে মহামারির তথ্য চেয়েছে। নিয়মিত সঠিক তথ্য আহ্বান করা হয়েছে তাদের থেকে। টিকা কার্যক্রমের তথ্য তাদের কাছে চাওয়া হয়েছে এবং সেই সঙ্গে ষাটোর্ধ্ব ও ঝুঁকিতে থাকা কতসংখ্যক ব্যক্তিকে টিকা প্রদান করা হয়েছে সেই তথ্যও জানতে চাওয়া হয়েছে।”

চীন থেকে নতুন করে সংক্রমণ বাড়ার আশঙ্কায় চীন থেকে আগতদের জন্য কোভিড টেস্ট বাধ্যতামূলক করেছে যুক্তরাষ্ট্র, স্পেন, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, ভারত, ইতালি, জাপান ও তাইওয়ান। আবার চীন থেকে যুক্তরাজ্যে যেতে বিমানে চড়ার আগে দেখাতে হবে কোভিড নেগেটিভ সার্টিফিকেট।

চীনের এই পরিস্থিতিতে অন্য দেশগুলোর সতর্কতামূলক অবস্থানকে ‘বোধগম্য’ বলেছে ডব্লিউএইচও।

Link copied!