• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

জার্মানিতে বৈধ হলো গাঁজা চাষ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ০৬:০৭ পিএম
জার্মানিতে বৈধ হলো গাঁজা চাষ
ইউরোপের তৃতীয় দেশ হিসেবে গাঁজা চাষকে বৈধ ঘোষণা করল জার্মানি। ছবি : বিবিসি

মালটা এবং লুক্সেমবার্গের পর এবার জার্মানিও গাঁজা চাষকে বৈধ ঘোষণা করল। শুক্রবার  (২৩ ফেব্রুয়ারি) পার্লামেন্টের এই সিদ্ধান্তের পর ইউরোপের তৃতীয় দেশ হিসেবে জার্মানি গাঁজা চাষকে বৈধ বলে ঘোষণা করল।

নতুন আইন অনুযায়ী, এখন থেকে জার্মানির প্রাপ্তবয়স্কেরা নির্দিষ্ট পরিমাণ গাঁজা রাখতে পারবেন। একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি ২৫ গ্রাম পর্যন্ত গাঁজা বহন করতে পারেন। বাড়িতে রাখতে পারবেন ৫০ গ্রাম পর্যন্ত গাঁজা। এমনকি, জার্মানির গৃহস্থেরা চাইলে বাড়িতেও নির্দিষ্ট পরিমাণ গাঁজা চাষ করতে পারবেন।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, মূলত মাদকদ্রব্য হিসেবে পরিচিত হলেও বর্তমানে চিকিৎসাক্ষেত্রেও বাড়ছে গাঁজা গাছ থেকে প্রাপ্ত একাধিক উপাদানের ব্যবহার। এই পরিপ্রেক্ষিতে জার্মানির স্বাস্থ্য মন্ত্রী কার্ল লাউটারবাচ বলেন, “এই সিদ্ধান্তের ফলে মাদক পাচারকারীদের দৌরাত্ম্য বন্ধ করা যাবে বলে মনে করা হচ্ছে। কারণ, জার্মানির মধ্যে প্রায় ৭০ লক্ষ মানুষ গঞ্জিকা ব্যবহারে অভ্যস্ত বলে মনে করা হচ্ছে। শিশু এবং যুবাদের সুরক্ষাপ্রদানই আইনের মূল লক্ষ্য।”

এক দশকে জার্মানির শিশু এবং যুবাদের মধ্যে গাঁজা সেবন লক্ষণীয় ভাবে বৃদ্ধি পেয়েছে। তবে জার্মানি সরকার বিশ্বাস করে যে গাঁজা ব্যবহারকারীদের মধ্যে বড় অংশই চিকিৎসার প্রয়োজনে এটা নেন। তাই এই নতুন আইনবলে বাজারের ওপরও কড়া নজরদারি করা যাবে।

জার্মানি সরকার ঘোষণা করেছে, স্কুল-কলেজ বা যে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে কেউ গাঁজা নিয়ে যেতে পারবেন না। চোরাগোপ্তা গাঁজার কারবার করলে কঠোর সাজা হতে পারে। তা ছাড়া ১৮ বছরের নিচে কেউ গাঁজা ব্যবহার করলে তা দণ্ডনীয় অপরাধ।

Link copied!