• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

বিনামূল্যে অন্তঃসত্ত্বা নারীদের ই-সিগারেট দেবে ব্রিটেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২২, ০৭:৫৪ পিএম
বিনামূল্যে অন্তঃসত্ত্বা নারীদের ই-সিগারেট দেবে ব্রিটেন

সিগারেট ত্যাগে অন্তঃসত্ত্বা নারীদের উৎসাহিত করতে তাদের বিনামূল্যে ই-সিগারেট বিতরণের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের পূর্বাঞ্চলীয় ল্যামবেথ পৌর পরিষদ। ল্যামবেথে এই প্রকল্প সফল হলে দেশের অন্যান্য অঞ্চলেও এটি ছড়িয়ে দিতে উদ্যোগ নেবে সরকার।

ল্যামবেথ পৌর পরিষদের এক মুখপাত্র বিবিসিকে জানান, তাদের হিসেব অনুযায়ী যুক্তরাজ্যের অন্তঃসত্ত্বা নারীরা প্রতি বছর সিগারেট ক্রয় বাবদ খরচ করেন ২ হাজার পাউন্ড। বাংলাদেশে যার পরিমাণ ২ লাখ ৩৪ হাজার ৮৪০ টাকা। এছাড়া অন্তঃসত্ত্বা অবস্থায় এই অভ্যাস চালিয়ে গেলে গর্ভের শিশুর ব্যাপক ক্ষতি হয়। অপরিণত মৃত সন্তান প্রসবসহ গর্ভপাতেরও গুরুতর ঝুঁকি থাকে।

পৌর পরিষদের মুখপাত্র আরও বলেন, “যেসব অন্তঃসত্ত্বা নারী সিগারেট ছাড়তে চান, মূলত তাদের জন্যেই আমরা এই প্রকল্পটি হাতে নিয়েছি। কেননা গর্ভাবস্থায় একজন নারীর জন্য নিকোটিন কতটা ক্ষতিকর ও ঝুঁকিপূর্ণ তা আমরা সবাই জানি। যেহেতু ই-সিগারেটে নিকোটিনের পরিমাণ সিগারেটের চেয়ে অনেক কম, তাই আমরা মনে করছি যেসব অন্তঃসত্ত্বা নারী সিগারেট ছাড়তে চাইছেন, ই-সিগারেট এক্ষেত্রে তাদের সহায়তা করবে। তাছাড়া সিগারেটের কারণে প্রতি বছর যে বিপুল পরিমাণ অর্থের অপচয় ঘটছে, ই-সিগারেটে অভ্যস্ততা সেই অপচয় কমাতেও উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আমরা আশা করছি।”

পৌর পরিষদের কাউন্সিল বেন কাইন্ড বিবিসিকে বলেন, “আমাদের এই পৌর অঞ্চলে নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্ত পরিবারের সংখ্যা ৩ হাজারেরও বেশি। যদি এসব পরিবার সিগারেট ছাড়তে পারে তাহলে একই সঙ্গে এসব পরিবারের সদস্যরা অর্থ ও স্বাস্থ্য দুটোই রক্ষা করতে সক্ষম হবে।”
 

Link copied!