• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

গাজায় যুদ্ধবিরতির মেয়াদ বাড়াল উভয়পক্ষ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩, ১২:১৯ এএম
গাজায় যুদ্ধবিরতির মেয়াদ বাড়াল উভয়পক্ষ
যুদ্ধবিরতির আহ্বান সম্বলিত ফেস্টুন। ছবি-সংগৃহীত

হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতির মেয়াদ আরও দুই দিন বাড়ানো হয়েছে। কাতারের মধ্যস্থতা আর আন্তর্জাতিক চাপে দু-পক্ষই মঙ্গলবার ও বুধবার যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে সম্মত হয়।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা মাজেদ আল আনসারি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে দেওয়া এক বার্তায় এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, গাজা উপত্যকায় মানবিক যুদ্ধবিরতির মেয়াদ আরও দুইদিন বাড়ানোর চুক্তি হয়েছে।

বিবৃতিতে বলা হয় হামাস-ইসরায়েলের চুক্তি অনুযায়ী মঙ্গল ও বুধবার ১০ জন করে ২০ ইসরায়েলি বন্দীকে মুক্তি দিবে হামাস, এবং ইসরায়েল তাদের কারাগারে বন্দী ৩০ জন করে ৬০ ফিলিস্তিনিকে মুক্তি দিবে।

কাতারের ঘোষণার কিছুক্ষণ পরই চুক্তির মেয়াদ বৃদ্ধির তথ্য জানিয়ে বিবৃতি দেয় হামাস। এতে বলা হয়, কাতার এবং মিসরের মধ্যস্থতায় ইসরায়েলের সাথে সাময়িক যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো হয়েছে। তবে চুক্তির শর্ত একই রয়েছে।

এর আগে, মিসর, কাতার এবং যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকারীরা গাজায় চারদিনের যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ বাড়াতে হামাস-ইসরায়েলি কর্তৃপক্ষের সাথে দফায় দফায় আলোচনা করেন। সোমবার প্রথম দফার চারদিনের যুদ্ধবিরতি চুক্তি শেষ হওয়ার আগে এই চুক্তি হতে পারে বলে মিসরের সরকারি একটি সূত্র ইঙ্গিত দিয়েছিল। গত সাত সপ্তাহের বেশি সময় ধরে চলা হামাস-ইসরায়েল যুদ্ধের অবসানে ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপের মাঝে চুক্তির মেয়াদ বৃদ্ধি করা হল।

রোববার ১৭ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। গত শুক্রবার থেকে এখন পর্যন্ত মোট ৫৮ জিম্মি হামাসের হাত থেকে মুক্তি পেল। একই দিন ৩৯ ফিলিস্তিনিকে ইসরায়েলের কারাগার থেকে মুক্তি দেওয়া হয়। চুক্তির আওতায় ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পাওয়া ফিলিস্তিনির সংখ্যা ১১৭ জনে পৌঁছেছে।

বর্তমান চুক্তির শর্ত অনুযায়ী, হামাস গাজায় জিম্মি করে রাখা মোট ৫০ ইসরায়েলি নারী ও শিশুকে মুক্তি দেবে। সেই হিসেবে সোমবার আরও ১১ জনকে মুক্তি দেওয়ার কথা রয়েছে হামাসের। তবে কতজন বিদেশি জিম্মিকে মুক্তি দেওয়া হতে পারে সেই বিষয়ে চুক্তিতে কোনও শর্ত নেই।

সূত্র: আলজাজিরা, টাইমস অব ইসরায়েল।

Link copied!