• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

সীমান্তে হামাসের সঙ্গে খণ্ড খণ্ড যুদ্ধ, নিহত শতাধিক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৩, ০৭:৪৪ পিএম
সীমান্তে হামাসের সঙ্গে খণ্ড খণ্ড যুদ্ধ, নিহত শতাধিক
গাজা সিটিতে ইসরায়েলি বাহিনীর বিমান হামলা। ফাইল ছবি।

ইসরায়েলি বাহিনী গাজায় বিমান হামলার পাশাপাশি উপত্যকার বিভিন্ন সীমান্ত এলাকায় ছোট ছোট স্থল আক্রমণও পরিচালনা করছে। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে খণ্ড খণ্ড যুদ্ধ চলছে। এসব সংঘর্ষের ঘটনায় গত ২৪ ঘণ্টায় শতাধিক নিহতের খবর পাওয়া গেছে। খবর- আল-জাজিরার।

সোমবার (২৩ অক্টোবর) দ্য নিউইয়র্ক টাইমস পত্রিকার উদ্ধৃতি দিয়ে মার্কিন কর্মকর্তাদের বরাতে বলা হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন গাজায় জিম্মিদের মুক্তি এবং ত্রাণ-সহায়তার চালান পৌঁছাতে সময় দেওয়ার জন্য ইসরায়েলকে তার আক্রমণ পরিকল্পনা আরও বিলম্বিত করার পরামর্শ দিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ওয়াশিংটন এই অঞ্চলে মার্কিন স্বার্থের ওপর হামলার প্রস্তুতি নিয়ে বেশ উদ্বিগ্ন। তবে আদৌ হামলা হবে কিনা, তা নিয়ে মার্কিন কর্তৃপক্ষ এখনো নিশ্চিত নয়।

এদিকে গাজায় ইসরায়েলের বিমান হামলা আরও জোরদার হয়েছে। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, গত ২৪ ঘণ্টায় প্রায় ৪০০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাস-নিয়ন্ত্রিত সরকারি মিডিয়া অফিস এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলি অভিযানে রাতেই ৬০ জনের বেশি মানুষ নিহত হয়েছে।

সোমবার সকালে আরও হামলায় কমপক্ষে ১০ জন নিহত হয়। মিডিয়া অফিস একটি পৃথক বিবৃতিতে বলেছে, রোববার (২২ অক্টোবর) রাত থেকে সামগ্রিক মৃত্যুর সংখ্যা কমপক্ষে ৭০ জন।

সোমবার সকালে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, যে তারা গত ২৪ ঘণ্টায় গাজা উপত্যকায় ৩২০টির বেশি সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, সন্ত্রাসী হামাসের কয়েক ডজন অপারেশনাল কমান্ড সেন্টার এবং ইসলামিক জিহাদ সন্ত্রাসী, সামরিক কম্পাউন্ড এবং পর্যবেক্ষণ পোস্ট সম্বলিত টানেলে হামলা চালিয়েছে তারা।

স্থল বাহিনীর সংঘর্ষ
ফিলিস্তিনি গোষ্ঠীর সশস্ত্র শাখা কাসাম ব্রিগেডের মতে, হামাস যোদ্ধারা রোববার গাজা উপত্যকায় অনুপ্রবেশকারী ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। দক্ষিণ গাজা অঞ্চলের খান ইউনিসের পূর্বের সীমান্ত দিয়ে ইসরায়েলি বাহিনীর অনুপ্রবেশের ঘটনা ঘটেছে। তাদের প্রতিরোধ যোদ্ধারা অনুপ্রবেশকারী বাহিনীর সঙ্গে থাকা, দুটি বুলডোজার এবং একটি ট্যাংক ধ্বংস করে। ইসরায়েল তাদের বাহিনীকে ওই অঞ্চল থেকে প্রত্যাহার করতে বাধ্য হয় এবং হামাস যোদ্ধারা নিরাপদে ঘাঁটিতে ফিরে আসে।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, রোববার সংঘর্ষের সময় তাদের একজন সৈন্য নিহত এবং তিনজন আহত হয়েছে। তাদের উদ্দেশ্য ছিল হামাসের হাতে বন্দিদের শনাক্ত করা।

সোমবার ছোট ছোট বিচ্ছিন্ন স্থল অভিযানের বিষয়ে ইসরায়েলের সামরিক মুখপাত্র ড্যানিয়েল হাগারি একটি টেলিভিশনকে বলেন, “২২২ জন ইসরায়েলিই যে ৭ অক্টোবর হামাসের হাতে বন্দি হয়েছে, এটা নিশ্চিত করা হয়েছে।”

গাজার ভেতরে এসব বিচ্ছিন্ন অভিযান সম্পর্কে হাগারি বলেন, “রাতে ট্যাংক ও পদাতিক বাহিনী অভিযান চালিয়েছে। এসব অভিযানে যেসব সন্ত্রাসীরা যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছিল তাদের হত্যা করা হয়েছে। খণ্ড খণ্ড এসব অভিযান জিম্মিদের খুঁজে পেতে সাহায্য করবে।”

হাগারি আরও বলেন, “সন্ত্রাসীরা কোথায় একত্রিত হচ্ছে তা বুঝতেও সাহায্য করে এসব অভিযান। তাছাড়া যুদ্ধপরবর্তী পুনরায় সংগঠিত হওয়ার আশায় তারা একত্রিত হচ্ছে। আমাদের এখনকার কাজ হলো এসব হুমকি হ্রাস করা।”

Link copied!