• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

আরব নেতাদের থেকে যুদ্ধবিরতির ডাক চায় ব্লিংকেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৪, ২০২৩, ০৩:৫৭ পিএম
আরব নেতাদের থেকে যুদ্ধবিরতির ডাক চায় ব্লিংকেন
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন। (ফাইল ছবি)

গাজায় ইসরায়েলি হামলায় বিরতি নিয়ে কথা বলতে আরব নেতাদের সঙ্গে বৈঠক করবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন। 

এ বৈঠকে তিনি দ্রুত যুদ্ধবিরতির জন্য এবং গাজার বিপদগ্রস্তদের সহায়তা পাঠানোর বিষয়ে তাদের সকল শর্ত জানতে চান।

টাইমস অব ইসরায়েল জর্ডানের একটি বক্তব্যের বরাত দিয়ে জানায় মন্ত্রীরা যুদ্ধের প্রতিক্রিয়া এবং ভয়াবহ এ যুদ্ধ বন্ধের উপায় সম্পর্কে আলোচনা করবেন। টাইমস অব ইসরায়েল এর রিপোর্ট অনুসারে, জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদী’র দপ্তর থেকে ঘোষণা দেওয়া হয়, তারা আরবের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন এর সঙ্গে একটি বৈঠকের আয়োজন করবে। এ বৈঠকে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কাতার, মিশরের পররাষ্ট্রমন্ত্রীসহ ফিলিস্তিন লিবারেশন অরগানাইজেশনের নির্বাহী সদস্য হুসেইন আল-শেখ যুক্ত হবেন।

গাজায় ইসরায়েলের হামলা বন্ধ করতে এবং মানবিক বিপর্যয় রোধ করাই এ বৈঠকের মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী।

ইসরায়েল সফর শেষে ব্লিংকেন জর্ডানের উদ্দেশ্যে যাত্রা করবেন। শুক্রবার (৩ নভেম্বর) ব্লিংকেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রেসিডেন্ট আইজ্যাক হেরজোগের সঙ্গে বৈঠকের সময় ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থনের কথা পুনরায় জানান। তেল আবিবে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলের ওপর হামাসের নৃশংস হত্যাকাণ্ডের কথা তুলে ধরেন।

ইসরায়েলে সাধারণ জনগণের ওপর হওয়া এ হামলা নৃশংসতার চরম পর্যায়ে পৌঁছে গেছে বলেও মন্তব্য করেছেন ব্লিংকেন। ব্লিংকেন সেসময় বলেন হামাস ফিলিস্তিনের কথা ভাবে না। তাই তারা ফিলিস্তিনের মানুষদের ঢাল হিসেবে ব্যবহার করছে আর তাদের সেনাদের হাসপাতাল, বসতবাড়ি, স্কুল, হাসপাতাল ও মসজিদে রাখছে। বৈঠকের শুরুতে নেতানিয়াহু ৭ ই অক্টোবর ইসরায়েলের ওপর হওয়া হামলার নৃশংস দৃশ্য তুলে ধরেন।

টাইমস অব ইসরায়েলের মতে ৭ই অক্টোবরের হামলায় ৩৩ জন আমেরিকান নাগরিকসহ ২২০ বিদেশি নাগরিককে হত্যা করা হয়। 

তিনি বলেন, “ফিলিস্তিনি নাগরিকদের রক্ষা করতে আরও কাজ করতে হবে,ইসরায়েলের নিজেদের রক্ষা করারও অধিকার রয়েছে। তবে ফিলিস্তিনিদের রক্ষা করা গুরুত্বপূর্ণ। কিন্তু তা হামাসের কারণে সম্ভব হচ্ছে না।” 

Link copied!