• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫
বুথফেরত সমীক্ষা

ভারতের ৫ রাজ্যের দুটিতে জয় পাচ্ছে বিজেপি, দুটিতে কংগ্রেস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২৩, ০১:০৭ পিএম
ভারতের ৫ রাজ্যের দুটিতে জয় পাচ্ছে বিজেপি, দুটিতে কংগ্রেস
ভারতের ৫ রাজ্যের দুটিতে জয় পাচ্ছে বিজেপি, দুটিতে কংগ্রেস। ছবি: সংগৃহীত

ভারতের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বুথফেরত সমীক্ষা বলছে, দুটিতে জয় পাচ্ছে বিজেপি ও দুটিতে কংগ্রেস। অপরটিতে ঝুলন্ত বিধানসভা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এনডিটিভি এ বুথফেরত সমীক্ষা চালিয়েছে।  

গত ৭ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ভারতের মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, মিজোরাম ও তেলেঙ্গানা রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটের ফলাফল প্রকাশিত হবে ৩ ডিসেম্বর। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনকে ‘সেমিফাইনাল’ হিসেবে মনে করা হচ্ছে।

কয়েকটি বুথফেরত সমীক্ষার অনুযায়ী এনডিটিভি মনে করছে, মধ্যপ্রদেশ ও রাজস্থানে জয় পেতে যাচ্ছে বিজেপি। ছত্তিশগড় ও তেলেঙ্গানায় সরকার গড়তে যাচ্ছে কংগ্রেস। আর মিজোরামে ঝুলন্ত বিধানসভা হতে যাচ্ছে।

মধ্যপ্রদেশে ২৩০টি আসনের মধ্যে সরকার গড়তে প্রয়োজন ১১৬টি আসন। তবে আশা করা হচ্ছে বিজেপি ১২৪টি আসন ও কংগ্রেস ১০২টি আসন পেতে পারে।

রাজস্থানে ২০০টি আসনের মধ্যে দরকার ১০০টি আসন। এর মধ্যে ভোট হয়েছে ১৯৯ আসনে। যার মধ্যে বিজেপি ১০৪টি আসন ও কংগ্রেস ৮৫টি আসন পেতে পারে।

এদিকে ৯০ আসনের ছত্তিসগড়ে সরকার গড়তে দরকার ৪৬টি আসন। এর মধ্যে কংগ্রেস ৪৬টি ও বিজেপি ৩৮টি আসন আসন পেতে পারে।

তেলেঙ্গানা বিধানসভা ১১৯ আসনের মধ্যে সরকার গড়তে দরকার ৬০ আসন। এখানে কংগ্রেস পেতে পারে ৬২ আসন। বিআরএস ৪৪ আসন, বিজেপি ৭ আসন।

মিজোরাম বিধানসভা ৪০ আসনের মধ্যে সরকার গড়তে দরকার ২১ আসন। এখানে জেপিএম পেতে পারে ১৭ আসন। এমএনএফ পেতে পারে ১৪ আসন। আর কংগ্রেস পেতে পারে ৭ আসন। অর্থাৎ এখানে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। ফলে রাজ্যে ঝুলন্ত বিধানসভা হতে পারে।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!