• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১২ শাওয়াল ১৪৪৫

স্পেনে বহুতল ভবনে ভয়াবহ আগুনে নিহত অন্তত ৪


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৪, ১২:৩৫ পিএম
স্পেনে বহুতল ভবনে ভয়াবহ আগুনে নিহত অন্তত ৪
ভ্যালেন্সিয়ায় আগুন নেভাতে কাজ করছে অগ্নিনির্বাপক কর্মীরা। ছবি: এএফপি

স্পেনের ভ্যালেন্সিয়া শহরের একটি বহুতল আবাসিক অ্যাপার্টমেন্ট ব্লকে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত চারজন নিহত হয়েছেন। শিশু ও ছয়জন দমকলকর্মীসহ আহত হয়েছেন কমপক্ষে ১৪ জন।

জরুরি পরিষেবাগুলোর বরাত দিয়ে খবরটি দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বৃহস্পতিবার( ২২ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম বিবিসি জানায়, সন্ধ্যায় ভ্যালেন্সিয়ার ক্যাম্পনার এলাকার একটি ১৪ তলা অ্যাপার্টমেন্ট ব্লকে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে এবং একপর্যায়ে তা ছড়িয়ে পড়ে পাশের একটি ভবনেও। অগ্নিকাণ্ডের পর অগ্নিনির্বাপক কর্মীদের ওই অ্যাপার্টমেন্ট ব্লকের বারান্দা দিয়ে মানুষকে উদ্ধার করতে দেখা গেছে।

স্থানীয় গণমাধ্যম বলছে, এখনো অ্যাপার্টমেন্টটির ভেতরে মানুষ আটকে থাকতে পারে।

বিবিসি বলছে, অ্যাপার্টমেন্টটিতে এখনো আগুন জ্বলছে এবং তা সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণে আনা যায়নি। ২০টিরও বেশি ফায়ার ক্রু আগুন নেভাতে কাজ করছে এবং মানুষজনকে অগ্নিকাণ্ডের এলাকা থেকে দূরে থাকার আহ্বান জানানো হয়েছে।

স্প্যানিশ সংবাদমাধ্যম এল পাইস বলেছে, অগ্নিকাণ্ডের শিকার ভবনটিতে রয়েছে ১৩৮টি ফ্ল্যাট। সেখানে মোট বাসিন্দার সংখ্যা প্রায় ৪৫০। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, দমকলকর্মীরা ক্রেন ব্যবহার করে বেশ কয়েকজন বাসিন্দাকে উদ্ধার করেছে। এর মাঝে সপ্তম তলার এক দম্পতিও আছে।

এদিকে আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে স্পেনে ভবন নির্মাণে ব্যবহৃত উপকরণ সম্পর্কে। ভ্যালেন্সিয়ার কলেজ অব ইন্ডাস্ট্রিয়াল টেকনিক্যাল ইঞ্জিনিয়ার্সের ভাইস প্রেসিডেন্ট এসথার পুচাদেস স্প্যানিশ বার্তা সংস্থা ইফেকে বলেছেন যে, তিনি আগে ভবনটি পরিদর্শন করেছিলেন। তিনি দাবি করেন যে, এর বাইরের অংশে একটি পলিউরেথেন উপাদান রয়েছে—যার দাহ্য বৈশিষ্ট্যের কারণে আর ব্যাপকভাবে ব্যবহার করা হয় না।

ভবনের দ্বিতীয় তলায় বসবাসকারী এক ব্যক্তি টিভি চ্যানেল লা সেক্সতাকে বলেছেন যে, অগ্নিকাণ্ডের পরপরই আগুন দ্রুত ছড়িয়ে পড়েছিল। ১০ মিনিটের মধ্যেই মূলত আগুন ছড়িয়ে পড়ে।

ডেভিড হিগুয়েরা নামের এক প্রকৌশলী এল পাইসকে বলেন, আগুনের দ্রুত বিস্তারের কারণ হতে পারে ভবনের ক্ল্যাডিং। ভবনের বাইরের স্তর হিসেবে তৈরি ফোম ইনসুলেটরসহ অ্যালুমিনিয়াম প্লেটগুলো তাপ রোধী হলেও অত্যন্ত দাহ্য।

এদিকে অগ্নিকাণ্ডের ঘটনায় ওই এলাকায় একটি মাঠে চিকিৎসাকেন্দ্র স্থাপন করা হয়েছে। এবং ভবনটির বাসিন্দাদের হোটেলে রাখা হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ সামাজিক প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে বলেন, “ভ্যালেন্সিয়ার একটি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে আমি হতাশ। আমি ক্ষতিগ্রস্ত সকলের প্রতি সংহতি জানাই এবং ইতিমধ্যে মোতায়েন করা সকল জরুরি পরিষেবা কর্মীদের স্বীকৃতি জানাচ্ছি।”
 

Link copied!