• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

গাজায় ইসরায়েলি হামলায় নিহত অন্তত ৩২


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২৩, ০৪:৫৯ পিএম
গাজায় ইসরায়েলি হামলায় নিহত অন্তত ৩২
গাজায় ইসরায়েলি হামলায় নিহত অন্তত ৩২। ছবি: সংগৃহীত

গাজায় যুদ্ধবিরতির মেয়াদ শেষে আবারও ইসরায়েলি আগ্রাসন শুরু হয়েছে। এ হামলায় অন্তত ৩২ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও অনেকে।

শুক্রবার (১ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা টেলিগ্রাম চ্যানেলে এ তথ্য নিশ্চিত করেন।

স্থানীয় সময় সকাল ৭টায় ইসরায়েল হামাস যুদ্ধের সপ্তম দিনের যুদ্ধবিরতির মেয়াদ শেষ হয়। মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ইসরায়েল গাজায় তার আগ্রাসন শুরু করে। এ হামলায় গাজার দক্ষিণের শহর রাফাহতে অন্তত ৩২ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। যার বেশির ভাগই নারী ও শিশু।

শুক্রবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুদ্ধবিরতির শর্ত অনুসারে হামাস নতুন করে কোনো জিম্মিকে মুক্তি দিতে রাজি হয়নি বলে অভিযোগ করেন। নেতানিয়াহুর কার্যালয় থেকে আরও অভিযোগ করা হয়, বিরতির শর্ত অনুযায়ী হামাসের কাছে বন্দী সব নারীকে মুক্তি দেওয়ার কথা ছিল। কিন্তু হামাস তা করেনি। তারা ইসরায়েলে রকেট হামলাও চালিয়েছে।

কার্যালয় থেকে আরও জানায়, আবারও লড়াই শুরু করার মধ্য দিয়ে ইসরায়েল সরকার এ যুদ্ধের লক্ষ্যগুলো অর্জন করতে চায়। আর তা হলো—জিম্মিদের মুক্ত করা, হামাসকে নির্মূল করা এবং গাজা যেন ইসরায়েলের বাসিন্দাদের জন্য হুমকি তৈরি না করতে পারে, তা নিশ্চিত করা।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, গাজা থেকে ইসরায়েলে রকেট ছোড়া হয়েছিল। ক্ষেপণাস্ত্র সুরক্ষা ব্যবস্থার মাধ্যমে সেই রকেট আঘাত হানার আগেই তা ধ্বংস করে ফেলা হয়েছে। এ ঘটনার পর তাৎক্ষণিক এক বিবৃতিতে পুনরায় অভিযান চালানোর ঘোষণা দেয় আইডিএফ।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গাজা উপত্যকার অন্তত ১০০টি স্থানে বোমা হামলা করেছে ইসরায়েলি সেনারা।

শুক্রবার সকালে সপ্তম দিনের যুদ্ধবিরতি শেষ হয়। এর আগে প্রথম দফায় চার দিনের যুদ্ধবিরতি কার্যকর হয়। তারপর মেয়াদ আরও দুইদিন বাড়ানো হয়। পরবর্তী সময়ে সেই মেয়াদ শেষ হয়ে এলে আরও একদিন মেয়াদ বাড়ানো হয়।

এদিকে যুদ্ধবিরতির সপ্তম দিনে বিভিন্ন কারাগারে আটক করা ৩০ ফিলিস্তিনি নাগরিককে মুক্তি দেয় ইসরায়েল। হামাস তাদের কাছে বন্দী ৮ ইসরায়েলি নাগরিককে মুক্তি দেয়।

Link copied!