• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

শক্তিশালী টর্নেডোর আঘাতে ২৬ জন নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩, ০৯:৪১ এএম
শক্তিশালী টর্নেডোর আঘাতে ২৬ জন নিহত

যুক্তরাষ্ট্রের মিসিসিপিতে শক্তিশালী টর্নেডোর আঘাতে অন্তত ২৬ জন নিহত হয়েছে। কয়েক ডজন মানুষ আহত ও নিখোঁজ রয়েছেন অনেকে। স্থানীয় সময় শুক্রবার রাতে এ তাণ্ডব চালিয়েছে টর্নেডো। জরুরি ব্যবস্থাপনা এজেন্সি জানিয়েছে, স্থানীয়দের সহায়তায় সরকারি সংস্থাগুলো উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, টর্নেডোর আঘাতে অনেক গাছ ও বিদ্যুতের লাইন ভেঙে পড়েছে। ফলে হাজার হাজার মানুষ বিদ্যুৎ-বিভ্রাটের মুখোমুখি হয়েছেন। এছাড়া দেশটির দক্ষিণাঞ্চলের আরও কয়েকটি রাজ্যে শক্তিশালী ঝড় আঘাত হানার আশঙ্কা রয়েছে। মিসিসিপির কয়েকটি এলাকায় ভারী বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে।

স্থানীয় এবং ফেডারেল কর্মকর্তারার জানিয়েছেন, নিহতদের মধ্যে ২৫ জনই মিসিসিপির। বাকি একজন আলাবামার। ওই ব্যক্তি টর্নেডোর আঘাতে আহত হন। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়া হলে সেখানে তিনি মারা যান।

মিসিসিপির গভর্নর টেট রিভস সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইটারে লিখেছেন, টর্নেডোর ক্ষয়ক্ষতির প্রভাব এই জনপদে দীর্ঘদিন থাকবে। যারা পরিবার এবং বন্ধুদের হারিয়েছেন তাদের সবার জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করুন।

রোলিং ফর্ক শহরের বাসিন্দারা জানিয়েছে, টর্নেডোর আঘাতে তাদের বাড়ির পেছনের জানালা উড়ে গেছে। ওই এলাকায় সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।

অপর একজন বাসিন্দা বলেছে, “আমি এমন কখনও টর্নেডো দেখিনি... শহরটি প্রায় ধ্বংস হয়ে গেছে।

বিবিসির প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, টর্নেডোর আঘাত এতোটাই শক্তিশালী ছিল যে মানুষের ব্যবহৃত ব্যক্তিগত গাড়িগুলো উড়ে গিয়ে বিভিন্ন বাড়ির ধ্বংসস্তূপের মধ্যে পড়েছে।

এছাড়া ড্রোনের মাধ্যমে নেওয়া ওই ভিডিওতে রোলিং ফর্ক শহরের টর্নেডোর ধ্বংসযজ্ঞ ধরা পড়েছে।

দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, “মিসিসিপির বর্তমান পরিস্থিতি হৃদয়বিদারক। আমরা এখনও ক্ষয়ক্ষতির পরিমাণ মূল্যায়ন করছি। আমরা জানি যে, আমাদের অনেকেই কেবল পরিবার-পরিজন হারানোর শোকেই কাতর নন, তারা তাদের বাড়ি এবং ব্যবসাও হারিয়েছেন।”

Link copied!