• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

কলম্বিয়ায় কয়লাখনিতে বিস্ফোরণে ১১ জন নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩, ১০:১৪ এএম
কলম্বিয়ায় কয়লাখনিতে বিস্ফোরণে ১১ জন নিহত

কলম্বিয়ার একটি কয়লাখনিতে বিস্ফোরণে অন্তত ১১ জন নিহত হয়েছে। দেশটির কুন্দিনামার্কা বিভাগের গভর্নর এ তথ্য নিশ্চিত করেছেন। এ ঘটনায় মাটির নিচে আটকে পড়া আরও ১০ জনকে উদ্ধারে কাজ করছেন উদ্ধারকর্মীরা।

বৃহস্পতিবার (১৬ মার্চ) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। গভর্নর নিকোলাস গার্সিয়া বুধবার ব্লু রেডিওকে বলেছেন, রাজধানী বোগোটা থেকে ৭৪ কিলোমিটার (৪৬ মাইল) উত্তরে অবস্থিত সুতাতাউসার পৌরসভায় স্থানীয় সময় মঙ্গলবার রাতে বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে। মূলত খনিতে কর্মরত একজন শ্রমিকের হাতিয়ার থেকে আগুনের স্ফুলিঙ্গ সৃষ্টি হওয়ার পরে গ্যাসের কারণে ওই বিস্ফোরণ ঘটে।

গভর্নর জানান, আটকে পড়া খনিশ্রমিকদের উদ্ধারের জন্য শতাধিক উদ্ধারকর্মী কাজ করছেন। মানুষ ৭০০ থেকে ৯০০ মিটার (২৩০০ থেকে ৩০০০ ফুট) মাটির নিচে আটকা পড়েছে। ইতোমধ্যেই দু’জনকে উদ্ধার করা হয়েছে এবং সাতজন কোনো সহায়তায় ছাড়াই বেরিয়ে আসতে পেরেছেন।

তিনি বলেন, “শ্রমিকদের উদ্ধারে প্রতিটি মিনিট পার হওয়া মানে অক্সিজেন কমে যাচ্ছে।”

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে কলম্বিয়ার রাষ্ট্রপতি গুস্তাভো পেট্রো লিখেছেন, খনিতে বিস্ফোরণের ঘটনায় ১১ জনের মৃত্যু হয়েছে। আটকে পড়া মানুষদের জীবিত উদ্ধারে আমরা কুন্দিনামার্কা সরকারের সাথে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। ভুক্তভোগী এবং তাদের পরিবারের প্রতি সমবেদনা। এছাড়া এটিকে তিনি ‘ট্র্যাজেডি’ হিসাবে উল্লেখ করেছেন।

প্রসঙ্গত, কলম্বিয়ায় অসংখ্য উন্মুক্ত ভূগর্ভস্থ সোনা ও কয়লাখনি রয়েছে। প্রায়ই সেগুলোতে বিভিন্ন দুর্ঘটনা ঘটে থাকে। এসব খনির বেশির ভাগই বেআইনিভাবে পরিচালিত হয় বা পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে না।

২০১০ সালের জুন মাসে কলম্বিয়ার উত্তর-পশ্চিমে একটি খনিতে বিস্ফোরণের ঘটনায় ৭৩ জন নিহত হয়েছিলেন। গত আগস্টে কুন্দিনামার্কায় একটি অবৈধ কয়লাখনি ধসে পড়লে সেখান থেকে নয়জন খনি শ্রমিককে উদ্ধার করা হয়েছিল।

এছাড়া ২০২১ সালে দক্ষিণ আমেরিকার এই দেশটিতে খনিতে নানা দুর্ঘটনায় ১৪৮ জন প্রাণ হারান।

Link copied!