• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ব্রিকসে যোগ দিচ্ছে না আর্জেন্টিনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২৩, ১১:৩৬ এএম
ব্রিকসে যোগ দিচ্ছে না আর্জেন্টিনা
ব্রিকসে যোগ দিচ্ছে না আর্জেন্টিনা। ছবি: সংগৃহীত

ব্রিকসের যুক্ত হওয়ার সুযোগ পেয়েও লাতিনে আমেরিকার দেশ আর্জেন্টিনা সেখানে যুক্ত হচ্ছে না বলে জানিয়েছেন দেশটির হবু পররাষ্ট্রমন্ত্রী ডায়না মন্ডিনো। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

নভেম্বর মাসে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন কট্টর ডানপন্থী নেতা জাভিয়ের মিলে। মিলের উপদেষ্টা হিসেবে দায়িত্বপালন করছেন ডায়ানা মন্ডিনো। নির্বাচনে জয়ের পর নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মন্ডিনোকে বেছে নিয়েছেন তিনি। চলতি ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে আর্জেন্টিনার নতুন সরকার শপথ গ্রহণ করতে পারে।

এদিকে শুক্রবার (১ ডিসেম্বর) পৃথক একটি প্রতিবেদনে ব্লুমবার্গ জানায়, ডানপন্থী প্রেসিডেন্ট মিলের অধীনে আর্জেন্টিনা কখনোই চীনের নেতৃত্বাধীন উদীয়মান জোট ব্রিকসে যোগ দেবে না বলে জানিয়েছেন দেশটির হবু পররাষ্ট্রমন্ত্রী ডায়ানা মন্ডিনো।

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে ডায়ানা মন্ডিনো বলেন, “আমরা ব্রিকসে যোগ দেবো না।”

এর আগে দেশটির রাজধানী বুয়েনস আইরেসে সাংবাদিকদের কাছে মন্ডিনো উদীয়মান অর্থনীতির এই জোটের গুরুত্ব নিয়েও সন্দেহ প্রকাশ করেছিলেন। এই জোটে আর্জেন্টিনার শীর্ষ দুই বাণিজ্যিক অংশীদার চীন এবং ব্রাজিল সদস্য হিসেবে রয়েছে।

আগস্ট মাসে ব্রিকস সম্মেলনের শেষ দিনে ছয়টি দেশকে (সৌদি আরব, ইরান, সংযুক্ত আরব আমিরাত, আর্জেন্টিনা, মিশর এবং ইথিওপিয়া) এই জোটে সদস্য হওয়ার আমন্ত্রণ জানানো হয়।

Link copied!