• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

হঠাৎ চীনের পররাষ্ট্রমন্ত্রীকে অব্যাহতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২৩, ১০:৩১ এএম
হঠাৎ চীনের পররাষ্ট্রমন্ত্রীকে অব্যাহতি

চীনের বর্তমান পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে সরিয়ে তার পূর্বসূরি ওয়াং ইকে এই পদে ফের নিয়ে এসেছে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। মঙ্গলবার দেশটির রাবার-স্ট্যাম্প পার্লামেন্টের শীর্ষ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা এ পদক্ষেপের পক্ষে ভোট দিয়েছে। প্রেসিডেন্ট শি জিনপিং ইতোমধ্যে কিন গ্যাংকে অপসারণ ও ওয়াং ই’কে পুনর্বহাল সংক্রান্ত সরকারি আদেশে স্বাক্ষর করেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, গত বছরের ডিসেম্বরে ওয়াং ই-কে অব্যাহতি দিয়ে যুক্তরাষ্ট্রে চীনের সাবেক রাষ্ট্রদূত কিন গ্যাংকে নতুন পররাষ্ট্রমন্ত্রী করেছিল বেইজিং। ওই সময় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আস্থাভাজন হিসেবেই পরিচিত ছিলেন তিনি।

অন্যদিকে, দায়িত্ব ছাড়ার পর ওয়াং ই ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির বৈদেশিক সম্পর্কবিষয়ক প্রধানের দায়িত্ব পালন করছিলেন। ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত চীনের পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্বে ছিলেন ৬৯ বছর বয়সী ওয়াং ই।

তার সাত মাসের মধ্যে এই পদে ফের ফিরে এলেন ওয়াং ই। তবে ঠিক কী কারণে কিন গ্যাংকে অপসারণ করা হলো, সে সম্পর্কে কিছু জানা যায়নি।

গত ২৫ জুন বেইজিংয়ে রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রিয়ে রুদেঙ্কোর সঙ্গে বৈঠকের পর থেকেই ‘গায়েব’ আছেন ৫৭ বছর বয়সী কিন। এই মুহূর্তে তিনি দেশে রয়েছেন কিনা— তাও নিশ্চিত নয়। মূলত গত প্রায় ১ মাস ধরেই প্রকাশ্যে দেখা যাচ্ছিল না কিন গ্যাংকে।

চলতি মাসে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিভাগের প্রধান জোসেপ বরেলের বেইজিং সফরের কথা ছিল, গত শুক্রবারে বেইজিংয়ে আসার কথা ছিল যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলিরও। কিন্তু কিনের অনুপস্থিতির কারণে ২টি সফরই বাতিল হয়।

ইন্দোনেশিয়ায় একটি আন্তর্জাতিক কূটনৈতিক শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার কথা থাকলেও কিন যাননি। পরে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, স্বাস্থ্যগত কারণে কাজ থেকে বিরত রয়েছেন কিন। এরপর থেকেই কিনের অবস্থান নিয়ে নানা গুঞ্জন ছড়িয়ে পড়ে।

Link copied!