• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

উত্তর গাজায় ৬১ ট্রাক সহায়তাসামগ্রী সরবরাহ : জাতিসংঘ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ১২:১৫ পিএম
উত্তর গাজায় ৬১ ট্রাক সহায়তাসামগ্রী সরবরাহ : জাতিসংঘ
জাতিসংঘের মানবিক–বিষয়ক সমন্বয় কার্যালয় (ওসিএইচএ)। ছবি: ওসিএইচ ‘র ফেসবুক থেকে নেওয়া

চার দিনের যুদ্ধবিরতিতে উত্তর গাজায় ৬১ ট্রাক সহায়তাসামগ্রী সরবরাহ করা হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। রোববার (২৬ নভেম্বর) এক প্রতিবেদনে এএফপি এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের নিতজানা থেকে আরও ২০০টি ট্রাক গাজার উদ্দেশে ছেড়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় কার্যালয় (ওসিএইচএ)। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, শনিবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে ১৮৭টি ট্রাক সীমান্ত অতিক্রম করেছে। সেইসঙ্গে আল-শিফা হাসপাতাল থেকে সাধারণ মানুষকে সরিয়ে নিতে ১১টি অ্যাম্বুলেন্স, ৩টি কোচ ও ১টি ফ্ল্যাটবেড পাঠানো হয়েছে। সম্প্রতি হাসপাতালটিতে সরাসরি অভিযান চালিয়ে হামাসের সঙ্গে তুমুল লড়াই করেছে ইসরায়েলি সেনারা।

যুদ্ধবিরতি যত দীর্ঘ হবে, মানবিক সংস্থাগুলো তত বেশি গাজায় সহায়তা পাঠাতে সক্ষম হবে বলে জানায় ওসিএইচএ।

দেড় মাসের বেশি সময় ধরে গাজায় ইসরায়েলের নৃশংস হামলার পর শুক্রবার (২৪ নভেম্বর) স্থানীয় সময় সকাল সাতটায় সাময়িক যুদ্ধবিরতি শুরু হয়। হামাস ও ইসরায়েল তাদের কাছে থাকা বন্দী বিনিময়ের শর্তে যুদ্ধবিরতিতে রাজি হয়েছে। চুক্তিতে মধ্যস্থতাকারী হিসেবে ভূমিকা পালন করেছে কাতার, মিসর ও যুক্তরাষ্ট্র।

যুদ্ধবিরতির চুক্তি অনুযায়ী, মোট ৫০ জন ইসরায়েলি নারী ও শিশুকে মুক্তি দেওয়ার কথা হামাসের। এর বিনিময়ে ইসরায়েল ১৫০ ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেবে। এ ছাড়া গাজায় আরও মানবিক সহায়তার সুযোগ দেবে ইসরায়েল।

জাতিসংঘের তথ্যমতে, শুক্রবার যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর মোট ১৩৭টি ট্রাকে গাজায় ত্রাণসহায়তা সরবরাহ করা হয়েছে।

ওসিএইচএ জানায়, তারা আরও বন্দীদের মুক্তিকে স্বাগত জানায়। তারা ফের দুপক্ষের কাছে বন্দী সকল ইসরায়েলি ও ফিলিস্তিনি নাগরিককে নিঃশর্ত মুক্তির জন্য আহ্বান জানায়। আরও অনেক ফিলিস্তিনি বন্দীর মুক্তিতে তাদের পরিবার-প্রিয়জনদের জন্য স্বস্তি নিয়ে আসবে বলে আশা করছে তারা।

Link copied!