• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

ড্রোন হামলায় চার রুশ উড়োজাহাজে আগুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৩, ১০:৫৪ এএম
ড্রোন হামলায় চার রুশ উড়োজাহাজে আগুন
ছবি: সংগৃহীত

রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় শহর পেসকভের একটি বিমানবন্দরসহ ছয়টি জায়গা ড্রোন হামলার শিকার হয়েছে। লাটভিয়া ও এস্তোনিয়ার সীমান্তবর্তী বিমানবন্দরটিতে হামলার ফলে চারটি সামরিক পরিবহন উড়োজাহাজে বিস্ফোরণের পর আগুন লেগে ক্ষতিগ্রস্ত হয়। ইউক্রেন এ হামলা করেছে বলে দাবি করেছে মস্কো। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

গত বছর ইউক্রেনে মস্কোর আগ্রাসনের পর এটি হতে পারত রাশিয়ার ভূখণ্ডে অন্যতম বড় ড্রোন হামলা। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার (৩০ আগস্ট) সকালে জানিয়েছে, ওরলভ, ব্রায়ানস্ক, রিয়াজন, কালুগা ও মস্কো অঞ্চলে গুলি করে ড্রোন ভূপাতিত করা হয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাস ইমার্জেন্সি সার্ভিসকে উদ্ধৃত করে জানিয়েছে, বুধবার সকালে দেশটির পসকভ অঞ্চলের বিমানবন্দরে হামলায় চারটি ভারী পরিবহন উড়োজাহাজ  ক্ষতিগ্রস্ত হয়েছে। উড়োজাহাজগুলো দীর্ঘদিন ধরে দেশটির সামরিক বাহিনীতে ব্যবহৃত হচ্ছিল। বিমানবন্দরটি ইউক্রেনীয় সীমান্তের উত্তরে প্রায় ৬৬০ কিলোমিটার দূরে অবস্থিত।

আঞ্চলিক গভর্নর মিখাইল ভেদেরনিকভ এরক টেলিগ্রাম বার্তায় জাান, রুশ প্রতিরক্ষা বাহিনী একটি ড্রোন হামলা প্রতিহত করেছে। তার পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়, বড় অগ্নিকাণ্ড, বিস্ফোরণের শব্দ এবং পেছনে সাইরেনের শব্দ শোনা যায়।

ঘটনাস্থলে থাকা ভেদেরনিকভ আরও জানান, প্রাথমিক তথ্য অনুযায়ী এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা হচ্ছে বলেও তিনি জানান।

রুশ গণমাধ্যম মেডুজা জানিয়েছে, ১০ থেকে ২০টি ড্রোন পেসকভ বিমানবন্দরে হামলা চালায়। যার মধ্যে একটি রিফুয়েলিং কমপ্লেক্সে আঘাত হানে এবং বড় অগ্নিকাণ্ড হয়।

সম্প্রতি রাশিয়ার অভ্যন্তরে ড্রোন হামলা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। 

Link copied!