• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে ৩১ সাংবাদিক নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২৩, ০৩:৫০ পিএম
ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে ৩১ সাংবাদিক নিহত
ফাইল ছবি

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে এ পর্যন্ত ৩১ সাংবাদিক নিহত হয়েছে। ‘কমিটি টু প্রজেক্ট জার্নালিস্ট’ এর পক্ষ থেকে এই তথ্য প্রকাশ করা হয়েছে। 

নিউইয়র্কভিত্তিক সাংবাদিকদের এই সংগঠন আরও জানায়, নিহত ৩১ সাংবাদিকের মধ্যে ফিলিস্তিনের ২৬ জন, ইসরায়েলের ৪ জন এবং ১জন রয়েছেন লেবাননের। এছাড়া আহত হয়েছেন আর ও আট সাংবাদিক।

অন্যদিকে রিপোর্টে নয় জন সাংবাদিক নিখোঁজ কিংবা বন্দী থাকার দাবি করেছে। গ্রুপটির পক্ষ থেকে জানানো হয়, ১৯৯২ সাল থেকে অন্য যে কোনও সংঘাতের তুলনায় এই যুদ্ধের প্রথম সপ্তাহে বেশি সংখ্যক সংবাদকর্মী নিহত হয়েছে৷

গাজায় প্রতিনিয়ত বিমান হামলায় নিহত হচ্ছে শত শত বেসামরিক নাগরিক। এমনকি প্রতি ১০ মিনিটে গড়ে একজন শিশু নিহত হচ্ছে। এই তথ্য জানিয়েছে, শিশুদের নিয়ে কাজ করা সেইভ দ্যা চিলড্রেনের ফিলিস্তিন শাখা।

সেইভ দ্যা চিলড্রেনের কর্মকর্তা জ্যাসন লি জেরুজালেমকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন,

“গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় প্রায় ২০ হাজার বেসামরিক নাগরিক আহত হয়েছে। এদের মধ্যে গড়ে তিনজনের একজন শিশু।”

এদিকে, ইসরায়েলের নিষেধাজ্ঞার ফলে গাজায় তৈরি হয়েছে তীব্র মানবিক সংকট। ২০ লাখেরও বেশি মানুষের এই অঞ্চলটিতে চলছে খাদ্য, পানি ও যোগাযোগ সুবিধা প্রাপ্তির জন্য তীব্র হাহাকার।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচের মতো আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো বলছে, গাজায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে অবরুদ্ধ এলাকাটিতে যুদ্ধাপরাধসহ নানান ধরনের অপরাধের প্রবণতা আরও বাড়বে এবং সেগুলোর কোনো রেকর্ড রাখাও সম্ভব হবে না।

সেভ দ্য চিলড্রেনের মতে, গাজায় ইসরায়েলের অব্যাহত বোমাবর্ষণে প্রতিনিয়তই শিশুমৃত্যু বাড়ছে। সংস্থাটির এক বিশ্লেষণ অনুযায়ী, গত ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর থেকে সেখানে নিহত শিশুর সংখ্যা দাঁড়িয়েছে ৩,১৯৫ জনে; যা ২০১৯ সালের পর থেকে বিশ্বজুড়ে বার্ষিক সংঘাতে নিহত শিশুদের মোট সংখ্যার চেয়ে বেশি।

সূত্র- আল জাজিরা

Link copied!