• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

যুক্তরাষ্ট্রের প্রমোদতরীতে অজানা রোগে ৩০০ যাত্রী অসুস্থ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ১০:০০ এএম
যুক্তরাষ্ট্রের প্রমোদতরীতে অজানা রোগে ৩০০ যাত্রী অসুস্থ

যুক্তরাষ্ট্রের বিলাসবহুল প্রমোদতরী ‘রুবি প্রিন্সেস’ এর তিনশ’রও বেশি যাত্রী অজানা রোগে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েছেন। দেশটির কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ সংস্থা- দ্য সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বিষয়টি নিশ্চিত করেছে।

দেশটির সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রিন্সেস ক্রুজের এ প্রমোদতরীটি আমেরিকার টেক্সাস থেকে মেক্সিকো যাওয়ার পথে যাত্রীরা অসুস্থ হয়ে পড়েন। ঠিক কী কারণে তারা অসুস্থ হয়ে পড়েছিলেন তা জানা যায়নি। প্রমোদতরীতে মোট ৪ হাজার যাত্রী ছিলেন। যার মধ্যে ২৮৪ জন অসুস্থ হয়ে পড়েছিলেন। এমনকি তাদের মধ্যে ১ হাজার ১৫৯ জন ক্রু সদস্যরাও ছিলেন। যার মধ্যে ৩৪ জন অসুস্থ হয়ে পড়েন।

দ্য সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলেছে, জাহাজের কর্মী ও যাত্রী মিলিয়ে তিনশ’র বেশি অসুস্থ। প্রমোদতরীটি টেক্সাস থেকে মেক্সিকো যাওয়ার পথে যাত্রীরা অসুস্থ হয়ে পড়েন। অসুস্থতার কারণ খুঁজে দেখা হচ্ছে। যাত্রীদের মধ্যে বমি ও ডায়রিয়ার মতো উপসর্গ দেখা দিয়েছে। অসুস্থদের কাছ থেকে রক্ত ও মলের নমুনা নেওয়া হয়েছে পরীক্ষা করে দেখার জন্য।

কিন্তু কেন হঠাৎ করে বমি ও ডায়রিয়ায় আক্রান্ত হলেন যাত্রী এবং প্রমোদতরীর কর্মীরা তা জানা যায়নি বলে জানিয়েছে সিডিসি।

টেক্সাসে জাহাজটি ফিরে এলে সিডিসির মহামারি বিশেষজ্ঞ এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরিদর্শনে যান। তাদের প্রতিবেদন দিতে সময় লাগবে।

এর আগেও রুবি প্রিন্সেস যাত্রী অসুস্থতার কারণে বেশ কয়েকবার খবরের শিরোনাম হয়েছিল। ২০২০ সালে এই প্রমোদতরীর শতাধিক যাত্রী কোভিডে আক্রান্ত হয়েছিলেন। তখন জাহাজটিকে নোঙর করতে দেয়নি কোনো দেশ। শেষ পর্যন্ত গ্রিসের উপকূলে গিয়ে আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছিলো।

Link copied!