• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

ইরাকে বোমা হামলার দায়ে ৩ জনের ফাঁসি কার্যকর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩, ১১:৪০ এএম
ইরাকে বোমা হামলার দায়ে ৩ জনের ফাঁসি কার্যকর
ছবি: সংগৃহীত

ইরাকের রাজধানী বাগদাদে এক গাড়ি বোমা হামলার দায়ে ফাঁসিতে ঝুলিয়ে তিনজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০১৬ সালের সেই বোমা হামলায় ৩০০ জনের বেশি মানুষ নিহত হয়েছিলেন। এক প্রতিবেদনে এ তথ্য জানায় বিবিসি।

প্রতিবেদনে আরও বলা হয়, সাত বছর আগের এই বোমা হামলাটি ছিলো ২০০৩ সালে যুক্তরাষ্ট্র ইরাকে হামলার পর সবচেয়ে ভয়াবহ। ইসলামিক স্টেট (আইএস) হামলাটির দায় স্বীকার করেছিল।

সোমবার (২৮ আগস্ট) ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির কার্যালয় এক বিবৃতিতে মৃত্যুদণ্ড কার্যকরের কথা জানায়। তবে মৃত্যুদণ্ড কার্যকর হওয়াদের নাম প্রকাশ করা হয়নি। বিবৃতিতে জানানো হয় রোববার ও সোমবার ফাঁসির কার্যক্রম সম্পন্ন হয়।

বার্তাসংস্থা এএফপিকে এক সরকারি সূত্র জানায়, আইএস সদস্য গাজওয়ান আল-যাওবেই এই হামলার মূল পরিকল্পনাকারী। মৃত্যুদণ্ড কার্যকর হওয়া তিনজনের মধ্যে সে আছে বলে সূত্রটি জানায়। গাজওয়ানকে ২০২১ সালে গেপ্তার করা হয়।

দেশটির প্রধানমন্ত্রী দণ্ডপ্রাপ্তদের পরিবারকে জানিয়েছেন, বোমা হামলায় জড়িতদের সঠিক শাস্তি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।  

বাগদাদের কাররাদা শপিং সেন্টারের পাশে ২০১৬ সালের ৩ জুলাই এক গাড়ি ভর্তি বোমা বিস্ফোরিত হয়। সেই সময় সেখানে অসংখ্য মানুষ সারাদিনের রোজা ভেঙে রাত উপভোগ করছিলেন।

ইরাকের তৎকালীন প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাধিমি, গাজওয়ানকে এই হামলার অন্যতম প্রধান ‘কালপ্রিট’ হিসেবে অভিহিত করেছিলেন। 

Link copied!