• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়ায় ২৫২ বাংলাদেশি আটক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২৩, ১২:১৮ পিএম
মালয়েশিয়ায় ২৫২ বাংলাদেশি আটক
অভিবাসীদের আটক করে গাড়িতে তোলা হচ্ছে। ছবি: সংগৃহীত

মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ অভিযান চালিয়ে ২৫২ বাংলাদেশিসহ মোট ৫৬৭ অভিবাসীকে আটক করেছে। 

শনিবার (৩০ ডিসেম্বর) কুয়ালালামপুরের বাংসারের আবদুল্লাহ হুকুমের একটি অ্যাপার্টমেন্টে অভিযান চালিয়ে বিভিন্ন অপরাধে তাদের আটক করা হয়।

কুয়ালালামপুর ইমিগ্রেশনের পরিচালক স্যামসুল বদরিন মহসিন জানান, এ এলাকায় বিদেশিদের আগমনের বিষয়ে স্থানীয় বাসিন্দারা অভিযোগ জানালে এক সপ্তাহ ধরে নজরদারি করা হয়। এরপর শুক্রবার রাত ১১টার দিকে প্রায় তিন ঘণ্টার অভিযান চালানো হয়।

অভিযানে মোট ১ হাজার বিদেশিকে চেক করে ৫৬৭ জন অভিবাসীকে আটক করা হয়। আটক ব্যক্তিদের মধ্যে ২৫২ জন বাংলাদেশি, ১৬৩ জন নেপালি, মিয়ানমারের ৭৫ জন, ইন্দোনেশিয়ার ৭২ জন, ফিলিপাইনের ৪ জন  এবং ভারতের একজন নাগরিক রয়েছে।

অভিযানের পর সাংবাদিকদের স্যামসুল বদরিন বলেন, “১ থেকে ৫৫ বছর বয়সী আটক অবৈধ অভিবাসীদের বুকিত জলিল ইমিগ্রেশন ডিটেনশন ডিপোতে নেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এর ধারা ৬(১)(সি) অনুসরণ করে তদন্ত করা হচ্ছে।”

প্রাথমিক তদন্তে দেখা যায়, আটক অবৈধ অভিবাসীরা প্রতি ফ্ল্যাটে ৮ থেকে ১০ জন বাস করেন বলে জানান তিনি। তারা অ্যাপার্টমেন্টের আশপাশে শপিং সেন্টারসহ বিভিন্ন দোকান ও নির্মাণ সাইটে কাজ করতেন।

স্যামসুল বদরিন বলেন, ১৪ তলা অ্যাপার্টমেন্টটি পরিদর্শন করার জন্য ইমিগ্রেশনের কর্মকর্তাদের পরিচালিত অভিযানটি চ্যালেঞ্জের মুখে পড়ে। অভিযানের সময় বেশ কিছু অভিবাসী ভবন থেকে লাফ দিয়ে পালানোর চেষ্টা এবং দরজা খুলতে অস্বীকার করলে ইমিগ্রেশন সদস্যদের জোর করে দরজা ভেঙে ভেতরে ঢুকতে হয়।

Link copied!